২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৩২:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


এ বছরও প্রাথমিকে ‘অটো পাস’
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২১
এ বছরও প্রাথমিকে ‘অটো পাস’


২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের বার্ষিক ও সমাপনী পরীক্ষার কোনোটাই হচ্ছে না। পরীক্ষার পরিবর্তে শিক্ষাবর্ষের সব শ্রেণির শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে তুলে দেওয়া হবে। আজ সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়েছে। গত ২৬ অক্টোবর এই সভা অনুষ্ঠিত হয়।

করোনা মহামারির কারণে গত বছরও প্রাথমিক স্তরের বার্ষিক পরীক্ষা এবং পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হয়নি। তবে এ বছর মন্ত্রণালয় জানিয়েছিল, সমাপনী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া সম্ভব না হলে স্ব স্ব প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে।

মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, পরীক্ষা না নিয়ে স্ব স্ব প্রতিষ্ঠানে মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে তুলে দেওয়া হবে।

মন্ত্রণালয় জানায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাবে প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠালে তাতে অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রণালয় আরও জানায়, ২০২০ শিক্ষাবর্ষে যেভাবে স্ব স্ব বিদ্যালয়ের মাধ্যমে মূল্যায়ন করা হয়েছে, সেভাবে ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন করা যেতে পারে।

শেয়ার করুন