১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:৫৬:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জাপান
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২১
ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল জাপান


দীর্ঘ ১০ মাস পর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো জাপান। আজ সোমবার থেকে পর্যটক, শিক্ষার্থীসহ চাকরিজীবীরা জাপানে প্রবেশ করতে পারবেন। তবে করোনা মহামারির কারণে সংখ্যাটা সীমিত রাখা হয়েছে। খবর জাপানের সংবাদ সংস্থা আশাহী শিম্বুন।

সরকার আনুষ্ঠানিকভাবে ৫ নভেম্বর থেকে ব্যবসায়ী, ছাত্র এবং প্রযুক্তিগত ইন্টার্ন প্রশিক্ষণার্থীদের জন্য শিথিল প্রবেশ নিষেধাজ্ঞা অনুমোদন করেছে, তবে পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা বহাল থাকবে। এই পদক্ষেপগুলো ৮ নভেম্বর থেকে কার্যকর হবে। যারা টিকা দেওয়ারসনদপত্র নিয়ে জাপানে প্রবেশ করবে তাদের অনেক কম সময়ের জন্য কোয়ারেন্টাইনে থাকার অনুমতি দেওয়া হবে। তবে দর্শনার্থীদের পৃষ্ঠপোষকতাকারী সংস্থাগুলো সংক্ষিপ্ত কোয়ারেন্টাইনের বাইরে তাদের ক্রিয়াকলাপের জন্য জবাবদিহি করতে বাধ্য হবে।

দৈনিক সাড়ে তিন হাজারের বেশি মানুষ প্রবেশের অনুমতি পাবে না বলে জানিয়েছে প্রশাসন। এখন থেকে পর্যটকদের পাশাপাশি শিক্ষার্থী ও চাকরিজীবীরাও জাপানে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে শিক্ষা ও অন্যান্য কাজে যারা স্বল্প ও দীর্ঘমেয়াদে জাপানে অবস্থান করতে চান, তারা বেশ উপকৃত হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নতুন নিয়ম অনুযায়ী, যারা পড়াশোনার জন্য জাপানে যেতে চান, তাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে যাচাই-বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রবেশ নিশ্চিত করতে হবে।

অন্যদিকে যারা ব্যবসায়িক বা চাকরিক্ষেত্রে টোকিওতে যাবেন, তাদের সংশ্লিষ্ট সংস্থার মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে হবে। এক্ষেত্রে অন্য দেশের নাগরিকদের তত্ত্বাবধানের জন্য বিদেশি কোম্পানি বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়বদ্ধ থাকতে হবে।
 
এদিকে করোনা সংক্রমণকে মাথায় রেখে, দেশটিতে প্রবেশের ব্যাপারে সীমা নির্ধারণ করে দিয়েছে ফুমিও কিশিদা সরকার। দৈনিক সর্বোচ্চ সাড়ে তিন হাজার মানুষকে দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, প্রবেশের পর সবাইকে ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারাইন্টাইনে থাকতে হবে।

শেয়ার করুন