০৭ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ০৯:৫৩:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৯ গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী


বিশ্বে ১০ বছরের মধ্যে খাবারের দাম সর্বোচ্চ: জাতিসংঘ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২১
বিশ্বে ১০ বছরের মধ্যে খাবারের দাম সর্বোচ্চ: জাতিসংঘ


এক দশকের মধ্যে বিশ্বে খাবারের দাম সর্বোচ্চে পৌঁছেছে। চলতি বছর খাদ্য দ্রব্যের দাম ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যা গত ১০ বছরে সর্বোচ্চ। এ তথ্য জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। 

এফএওর হিসেবে, বিশ্বজুড়ে সবচেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্যতেল ও খাদ্যশস্যের দাম। গত অক্টোবরেই ভোজ্যতেলের দাম প্রায় ১০ শতাংশ বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়া, কারখানা বন্ধ হওয়া, সরবরাহে সমস্যা ও বিভিন্ন দেশে রাজনৈতিক উত্তেজনার কারণে খাবারের দাম বৃদ্ধি পাচ্ছে।

খাদ্য ও কৃষি সংস্থাগুলো বলেছে, এক বছর আগের তুলনায় খাদ্যশস্যের দাম ২২ শতাংশ বেড়েছে। গত ১২ মাসে গমের দাম ৪০ শতাংশ বৃদ্ধি খাদ্যশস্যের দাম বাড়ায় বড় ধরনের ভূমিকা রেখেছে। বলা হচ্ছে, প্রধান রপ্তানিকারক দেশ কানাডা, রাশিয়া ও যুক্তরাষ্ট্রে গমের আবাদ কম হওয়াই এর দাম বাড়ার কারণ। 

এছাড়া খাদ্যশস্য উৎপাদন কমে যাওয়ার পেছনে জলবায়ু পরিবর্তনকেও দায়ী করেছে এফএও।

শেয়ার করুন