২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৫১:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দক্ষিণ এশীয়রা করোনা: জিনগত কারণে 'মৃত্যুঝুঁকি'তে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২১
দক্ষিণ এশীয়রা করোনা: জিনগত কারণে 'মৃত্যুঝুঁকি'তে


দক্ষিণ এশিয়ার ৬০ শতাংশ এবং ইউরোপীয় অঞ্চলের ১৫ শতাংশ মানুষ মানবদেহে একটি বিশেষ ‘জিন' বহন করছে। এটি ‘ফুসফুসকে অকার্যকর’ করা এবং করোনাভাইরাসে ‘মৃত্যুঝুঁকি’ দ্বিগুণ বাড়িয়ে দেয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

'দ্য নেচার জেনেটিকস'র এই গবেষণায় বিজ্ঞানীরা জানান, মানবদেহের যারা এই জিনটি বহন করছে, টিকা গ্রহণের মাধ্যমে এই ঝুঁকি কমানো যেতে পারে। গবেষকরা জিন সংক্রান্ত আগের গবেষণা পর্যালোচনা, কৃত্রিম বুদ্ধিমত্তা ও নতুন প্রযুক্তির মাধ্যমে এই জিনটিকে চিহ্নিত করেছেন। এর নাম দেওয়া হয়েছে 'এলজেডটিএফএর১।'

এদিকে, পাকিস্তানে গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে ৫১৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনাভাইরাস নিয়ন্ত্রণবিষয়ক জাতীয় কমান্ড ও অপারেশন সেন্টারের (এনসিওসি) পরিসংখ্যানের তথ্যের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই খবর প্রকাশ করে।

মোট ৪৪ হাজার ১৪৮টি নমুনা পরীক্ষার পর এসব রোগী শনাক্ত হয়েছে। এছাড়াও আগের ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১১ জন। পাকিস্তানে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছে সাড়ে ২৮ হাজারেরও বেশি মানুষ।

সূত্র: বিবিসি, টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন