২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০১:৫০:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পর্দায় তারামন বিবি হচ্ছেন তানহা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২১
পর্দায় তারামন বিবি হচ্ছেন তানহা


এবার সিনেমার পর্দায় উঠে আসছে বীর প্রতীক মুক্তিযোদ্ধা তারামন বিবির কাহিনী। মুক্তিযুদ্ধে অংশ নেয়া এই বীর নারীর চরিত্রে অভিনয় করবেন চিত্রনায়িকা তানহা তাসনিয়া। আমিনুর ইসলাম লিটন পরিচালিত ছবিটির নাম ‘তারামন’। এটি মূলত তারামন বিবিসহ অন্যান্য নারী মুক্তিযোদ্ধাদের গল্প নিয়ে বানানো হবে। ষড়ৈশ্বর্য মুহম্মদের গল্প ও চিত্রনাট্যে পরিচালনা করছেন আমিনুর ইসলাম লিটন। আজ বুধবার বিকেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা। ছবির উপদেষ্টা হিসেবে থাকছেন নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু।

তারামন বিবির মতো এমন একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করতে পেরে আনন্দিত তানহা। তারামন বিবির চরিত্রটি কতটুকু ফুঁটিয়ে তুলতে পারবেন- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা সত্য যে, চরিত্রটি পর্দায় ফুঁটিয়ে তোলো আমার জন্য খুবই কঠিন একটা চ্যালেঞ্জ। সিনেমার গল্পে তাঁর মতো একজন আইকনিক ও সর্বজনশ্রদ্ধেয় বীর প্রতীক মুক্তিযোদ্ধা হওয়া যে কারো জন্য টাফ জব। এরই মধ্যে আমি সব ধরনের প্রস্তুতি নিয়েছি, তাছাড়া আমরা ওয়ার্কশপও করবো। অনেক স্ট্যাডি করতে হচ্ছে। ৭১-এর মহান মুক্তিযোদ্ধা তারামন বিবি তখন কেমন ছিলেন, তাঁর কথাবার্তা-চালচলন কেমন ছিলো- তার সবই আয়ত্ত করার শতভাগ চেষ্টা থাকবে।

তিনি বলেন, ‘তারামন বিবিকে নিয়ে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন, লেখা, বই সংগ্রহ করে পড়ার চেষ্টা করছি। তাঁর সংগ্রাম, ত্যাগ ও যাতনাগুলো অনুধাবন করতে চাইছি, বুঝতে চেষ্টা করছি। সবাই দোয়া করবেন, এই দায়িত্ব যেন আমি ভালোভাবে পালন করতে পারি।’ ছবিটিতে যুক্ত হওয়া নিয়ে তানহা বলেন, ‘আমার সঙ্গে পরিচালক লিটন ভাইয়ের আগে থেকে পরিচয় ছিল। তিনি আমাকে গতকাল ফোন দিয়ে এ চরিত্রে অফার করলে আমি স্বানন্দে রাজি হই। আমি তারামন বিবিকে আগে থেকে অল্প বিস্তর জানি। এখন বই পড়ে আরও বড় পরিসরে জানার চেষ্টা করছি।’

উল্লেখ্য, উজান প্রকাশনীর ব্যানারে নির্মিত হতে যাচ্ছে ‘তারামন’ সিনেমা। সংশ্লিষ্টরা জানান, এটি পুরোপুরি ‘তারামন বিবি’র বায়োপিক নয়। তবে তার জীবনের কিছু ঘটনা তুলে ধরা হবে। মুক্তিযুদ্ধকালীন নারীরা যুদ্ধের পাশাপাশি নানাভাবে সহযোগিতা করেছিলেন, যেসব গল্প আজও অজানা। সেইসব অজানা নারীদের বীরত্ব তুলে ধরা হবে ‘তারামন’ সিনেমায়। ডিসেম্বর নাগাদ ‘তারামন’র শুটিং শুরু হতে পারে উত্তরবঙ্গ, মানিকগঞ্জ ও ঝিনাইদহে অঞ্চলে।

শেয়ার করুন