২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৭:৫৬:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


অক্টোবরে নির্যাতনের শিকার ১৬০৩ নারী ও শিশু, ধর্ষণ ১০১
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১১-২০২১
অক্টোবরে নির্যাতনের শিকার ১৬০৩ নারী ও শিশু, ধর্ষণ ১০১


গেল অক্টোবরে রাজধানী ঢাকাসহ সারাদেশে ১৬০৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। তাদের মধ্যে শুধু ধর্ষণের শিকার হয়েছে ১০১ জন। এছাড়া ১৬ জন শিশুসহ ১৮ জন অপহরণের শিকার এবং ৪ জন শিশুসহ পাচারের শিকার হয়েছে ২৯ জন। হত্যা করা হয়েছে ৫১ জনকে এবং ২৮ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। 

গতকাল মঙ্গলবার (২ নভেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদ এ তথ্য জানিয়েছে। সংগঠনটি দেশের ১৪ টি জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করে।

তথ্যে আরও জানা যায়, ধর্ষণের শিকার হয়েছে ৪১ শিশু। যাদের তিনজন দলবদ্ধ ধর্ষণের শিকার ও ৪ জন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ২ জন শিশুসহ ৭জনকে ধর্ষণচেষ্টা করা হয়েছে। অ্যাসিডদগ্ধ হয়েছেন ৩ জন। অগ্নিদগ্ধ হয়েছে ২ জন। ৬ জন শিশু উত্ত্যক্তের শিকার হয়েছে। ১৬ জন শিশুসহ ১৮ জন অপহরণের শিকার ও একজন কন্যাশিশুকে অপহরণচেষ্টা করা হয়েছে। ৪ জন শিশুসহ পাচারের শিকার হয়েছে ২৯ জন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৬ জন, যার মধ্যে দুজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৬ জন শিশুসহ মোট ২৩ জন। বিভিন্ন কারণে ১২ জন কন্যাশিশুসহ ৫১ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও পাঁচজন কন্যাশিশুসহ ১৬ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১৪ জন কন্যাশিশুসহ ২৮ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

আটজন কন্যাশিশুসহ ১৯ জনের আত্মহত্যা করেছে। বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে সাতজনের। দুজন কন্যাশিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছে পাঁচজন।

অন্যদিকে, দুঃখজনক হলেও শারদীয় দুর্গাপূজায় বিভিন্ন জেলায় ১৮টি মন্দিরে ও পূজা মন্ডপে হামলা, ভাংচুর, লুটপাট ও হতাহতের ঘটনার বিষয়ে সংবাদ প্রকাশ হয়েছে, যা অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশে অনাকাঙ্খিত বলে জানিয়েছে মহিলা পরিষদ নেতারা।

শেয়ার করুন