২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৩৬:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বঙ্গোপসাগরে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের আভাস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২১
বঙ্গোপসাগরে নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের আভাস


বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে চলতি নভেম্বরে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া চলতি মাসে তাপমাত্রা কমতে শুরু করবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। 

আবহাওয়া অধিদপ্তরের প্রতিমাসের পূর্বাভাসে নভেম্বরের মাসের জন্য দেওয়া প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, নভেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এই মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যারমধ্যে ১টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এই মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। তবে এ মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া দেশের প্রধান নদ-নদীগুলো স্বাভাবিক প্রবাহ বজায় থাকতে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রংপুরে, সেখানে ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। যা গত ৩০ অক্টোবর চট্টগ্রামের সন্দ্বীপে ছিল ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ইতোমধ্যে দুই ডিগ্রি তাপমাত্রা কমেছে। এছাড়া বিভাগীয় শহরগুলোতেও তাপমাত্রা ১-২ ডিগ্রি কমেছে। ঢাকায় বুধবার ছিল ৩১ ডিগ্রি। যা গত ৩০ অক্টোবর ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। ইতোমধ্যে ২ ডিগ্রি তাপমাত্রা কমেছে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস গণমাধ্যমকে বলেন, চলতি মাসে সাগরে নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় হতে পারে। তিনি আরও বলেন, ডিসেম্বরের মাঝামাঝি সময়ে শীতকাল শুরু হলেও এখনই সন্ধ্যার পর তাপমাত্রা কিছুটা কম অনুভূত হচ্ছে। মধ্যরাতের পর কিছু এলাকায় তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসছে, আবার সকালে বেড়ে যাচ্ছে। চলতি মাসে এমন আবহাওয়াই বিরাজ করবে। তবে ধীরে ধীরে তাপমাত্রা কমে আসবে।

শেয়ার করুন