২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:১৪:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মাওলানা মিজানুর রহমান আজহারী কি যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন?
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২১
মাওলানা মিজানুর রহমান আজহারী কি যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন?


এবার ব্রিটিশ এমপি বব ব্ল্যাক ম্যান ও মাওলানা মিজানুর রহমান আজহারী মুখোমুখি অবস্থানে। ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশের মাওলানা মিজানুর রহমান আজহারী সম্পর্কে আলোচনার আহবান জানিয়েছেন  ব্রিটিশ এমপি বব ব্ল্যাক ম্যান।

তিনি মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে তার নির্ধারিত বক্তব্যে বলেছেন,  বাংলাদেশে ঘৃণা ছড়ানো ইসলামিক বক্তা মাওলানা আজহারীকে লন্ডনে রয়েল রিজেন্সি হলে ইসলামী কনফারেন্সে আমন্ত্রণ জানানো হয়েছিলো, তিনি যুক্তরাজ্যে আসার জন্য কাতারে এসে আটকে আছেন। এরকম ঘৃণা ছড়ানো ব্যক্তি যে হিন্দু ও ইহুদি ধর্মের প্রতি ঘৃণা ছড়ায় তাকে ব্রিটেনে ঢুকতে দেয়া ঠিক হবে না। মিজানুর রহমান আজহারী ব্রিটেনে ঢুকলে তার বক্তব্যের মাধ্যমে এখানকার শান্তি প্রিয় বৃহৎ মুসলিম জনগোষ্ঠী ভুল তথ্য পেয়ে বিভ্রান্ত হতে পারে। এমনকি সে অনলাইনেও এই ধরণের ঘৃণা ছড়াতে পারে।

ব্ল্যাক ম্যান সংসদে মিজানুর রহমানের ভিসা বাতিল বহালের আলোচনার জন্য হোম সেক্রেটারি প্রীতি প্যাটেলের প্রতি আহবান জানান। ব্ল্যাক ম্যান এমপির এই বক্তব্যের পর সংসদ লিডার স্যার জ্যাকব রিস বলেন, বিষয়টি গুরুত্বপূর্ণ, এই দেশে ঘৃণা ছড়ানো একচি মারাত্মক অপরাধ। ঘৃণা ছড়ায় এমন কাউকে আমরা এই দেশে ঢুকতে দিতে পারি না। ঘৃণা ছড়ানোর বিরুদ্ধে আমাদের একটি অবস্থান রয়েছে সেটার ভিত্তিতে হোম সেক্রেটারির কাছে বিষয়টি দেয়া হলো।

ব্রিটিশ এমপি ব্ল্যাক ম্যানের বক্তব্যের বিরুদ্ধে জবাব দিয়েছেন মিজানুর রহমান আজহারী। তিনি বলেন, মঙ্গলবার ইউকে পার্লামেন্টের হাউজ অব কমনস-এ গ্রেটার লন্ডনের নির্বাচনী এলাকা “হারো ইস্ট” এর কনজার্ভেটিভ পার্টিও এমপি “বব ব্ল্যাক ম্যান” আমাকে হেইট প্রিচার আখ্যা দিতে গিয়ে কিছু বিভ্রান্তিকর তথ্য  শেয়ার করেছেন।

আজহারী তার লেখায় বলেন, ব্রিটিশ এমপি তার বক্তব্যে কিছু অসত্য কথা বলেছেন। তিনি বলেছেন আমাকে বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছে এবং আমি নাকি দেশ থেকে পালিয়ে গেছি। আমি তার এই মিথ্যাচারের তীব্র নিন্দা জানাচ্ছি। বাংলাদেশ সরকার আমাকে নিষিদ্ধ করেছে তার কোন প্রমাণ কি তিনি হাজির করতে পারবেন? না, পারবেন না।

মিজানুর রহমান আজহারী দাবি করেন, সরকার তো শত শত পুলিশ দিয়ে আমার প্রোগ্রামকে সফল করেছে। সরকারের এমপি মন্ত্রীরা আমার বিভিন্ন প্রোগ্রামে অতিথি হিসেবে উপস্থিত থেকেছেন। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সবাই আমার প্রোগ্রাম বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতা করেছেন। 
মিজানুর রহমান আজহারী বলেন, আমি ২০২০ সালের বাকী প্রোগ্রামগুলো স্থগিত করে মালয়েশিয়া চলে আসলাম কেন? সেটা আমি আগেও বলেছি। আর তা হলো আমাকে নিয়ে মাত্রাতিরিক্ত মাতামাতি, হইচই, প্রোগ্রামস্থলে ধারণ ক্ষমতার বাইরে উপস্থিতি, বেসামাল ক্রাউড এবং কিছু আল্লাহর বান্দার প্রতিহিংসাপরায়ণতা। এসব যখন ক্রমান্বয়ে বেড়েই চলছিল তখন কিছু শুভাকাঙ্ক্ষীদের পরামর্শে সকল প্রোগ্রাম স্থগিত করে পুনরায় পিএইচডি গবেষণার কাজে আমার বিশ্ববিদ্যালয়ে তথা মালয়েশিয়ায় সাময়িকভাবে ফিরে আসি। বাংলাদেশ আমার দেশ। আমি এদেশের সন্তান। করোনার কারণে গত বছর দেশে যেতে পারিনি। ইতিমধ্যে আমি ফ্যাকাল্টিতে পিএইচডি গবেষণা জমা দিয়েছি। পিএইচডি ডিগ্রী অর্জন শেষে, শীঘ্রই আমি দেশে ফিরব ইনশাআল্লাহ।
তিনি তার ভিসা বাতিল সংক্রান্ত সংবাদ বিষয়ে বলেন, সম্প্রতি লন্ডনে একটি কনফারেন্সে যোগ দিতে গিয়ে কাতারেই আমাকে থেমে যেতে হয়। ভিসা দিয়েও যুক্তরাজ্যের হোম অফিস আমার যুক্তরাজ্য প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে। ফলে কাতারে আমাকে সাময়িক বিড়ম্বনায় পড়তে হয়। আল্লাহর মেহেরবাণীতে আমি ভালো আছি, নিরাপদে আছি।

তিনি যুক্তরাজ্য সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনী পদক্ষেপে যাওয়ার ঘোষণা দিয়ে বলেন, আমরা হোম অফিসের এই অনাকাঙ্ক্ষিত সিদ্ধান্তের বিরুদ্ধে জুডিশিয়াল রিভিউর জন্য যুক্তরাজ্যের হাইকোর্টে আপিল করেছি। শীঘ্রই শুনানির দিন তারিখ ধার্য করা হবে। আমরা আমাদের সাধ্যমতো আইনি প্রক্রিয়া চালিয়ে যাব ইনশাআল্লাহ।

জানা গেছে, লন্ডনে আসতে গিয়ে কাতারে আটকে পড়া মাওলানা মিজানুর রহমান আজহারীর বাতিল করা ভিসার বহালের জন্য লন্ডনে হাইকোর্টে আপিল করা হয়েছে ২৮ অক্টোবর বৃহস্পতিবার। ২ নভেম্বর আবেদনটি নিয়ে শুনানি করার কথা বিভিন্ন মাধ্যমে জানা গেলেও ব্রিটিশ হাইকোর্ট এবং আপার ট্রাইব্যুনালের কোনো কোর্টে এই মামলার শুনানির তালিকায় থাকার তথ্য পাওয়া যায়নি। এমনকি ৩ নভেম্বর বুধবারের তালিকায়ও এই মামলাটি নেই।
কিন্তু এরই মধ্যে ব্রিটিশ এমপির সংসদে বক্তব্যে মাওলানা মিজানুর রহমান আজহারীর বিরুদ্ধে যারা অবস্থান নিয়েছেন তাদের অনেকেই বলছেন, ভিসা বহালের আর সম্ভাবনা নেই।

এদিকে ব্রিটেনে যে অনুষ্ঠানে মিজানুর রহমান আজহারী উপস্থিত থাকার কথা সেই অনুষ্ঠান আয়োজক আইওন টিভি আপাতত অনুষ্ঠান স্থগিত ঘোষণা করেছে। ২৯ অক্টোবর লন্ডন সময় রাত ১১.৩০ মিনিট আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক তাদের টিভির ফেসবুক পেইজে একটি ভিডিও বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, বিশেষ কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একই সাথে মাওলানা মিজানুর রহমান আজহারী ভালো আছেন এই সংবাদও তিনি দর্শকদের উদ্দেশে বলেছেন। তিনি বলেন,  পরে আবারো অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা দেয়া হবে। এক্ষেত্রে টিকেট হাতে রাখার জন্য বলা হয়েছে। নতুন তারিখ ঘোষণা হলে তখন এই টিকেটেই কনফারেন্স দেখা যাবে বলে আইওন টিভির ঘোষণায় জানা গেছে।

এদিকে ব্রিটেনের বাকি শহরগুলোর অনুষ্ঠান স্থগিত করা হয়নি। আইওন টিভি আশা করছে, হোম অফিসের রিপ্রেজেন্টেশনের পরে হয়তো মাওলানা আজহারীর ভিসা বহাল করা হবে।

জানা গেছে, ২৬ অক্টোবর কাতার বিমান বন্দরেই বাতিল করা হয়েছে মিজানুর রহমান আজহারীর ব্রিটেন আসার ভিসা। বুধবার ভোরে আজহারী মালয়শিয়া থেকে কাতার বিমানবন্দরে পৌঁছান। বুধবার সকালে যখন আজহারী লন্ডনের ফ্লাইটে উঠার জন্য সংশ্লিষ্ট গেইটে আসেন তখনই সেখান থেকে তার ব্রিটেনে আসার ফ্লাইটে উঠতে দেয়া হয়নি। কেন মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিল হয়েছে সেটা জানা যায়নি। তবে সর্বশেষ খবর অনুযায়ী কাতার বিমানবন্দর থেকেই প্রায় দুই দিন ধরে চেষ্টা করা হয়েছে সমস্যা সমাধানের। ভিসা জটিলতা দেখা দেয়ার পর তিনি ৯৬ ঘণ্টার জন্য ট্রানজিট ভিজিট ভিসা পান কাতারে।

মাওলানা মিজানুর রহমান আজহারী মালয়েশিয়া থেকে ব্রিটেনে আইওন টিভির আমন্ত্রণে আসছিলেন। ৩১ অক্টোবর রবিবার থেকে লন্ডনসহ ব্রিটেনের ৬টি শহরে ইসলামী বক্তব্যের আয়োজন করা হয় ব্রিটেনের আইওন টিভির পক্ষ থেকে। এই অনুষ্ঠান উপলক্ষে সারা ব্রিটেনের বিভিন্ন শহরে ১৫ পাউন্ড থেকে ১০০ পাউন্ড মূল্যের ১২ হাজার টিকেট বিক্রি হয়েছিলো।

আজহারী আসার খবরের পর থেকেই কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকেই আয়োজক  আইওন টিভির ব্যানারে আজহারীর আগমনকে স্বাগত জানিয়েছেন আবার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি থেকে শুরু করে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের সপক্ষের অনেক মানুষ আজহারীর সফরের বিরোধিতা করে আসছিলেন। 

শেয়ার করুন