২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০২:২০:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


শীতের আগমনী বার্তা কুড়িগ্রামে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২১
শীতের আগমনী বার্তা কুড়িগ্রামে


শরৎ পেরিয়ে হেমন্ত এসেছে প্রকৃতিতে। শীতের আগমনী বার্তা এখন জেলার সর্বত্র। আর এরই মধ্যে উত্তরাঞ্চলের সবকটি জেলার আগেই কুড়িগ্রামে শুরু হয়েছে শীতের ঠাণ্ডা। দিনের বেলা তাপমাত্রা বাড়লেও শীতের কারণে গরমের তীব্রতা অনেক কমেছে। 

দিনভর রোদ থাকলেও প্রতিদিন সন্ধ্যার পর থেকে শুরু করে রাতে চলে ঠাণ্ডার প্রকোপ। রাত নামলেই গায়ে হালকা শীতের কম্বল সকলকেই ব্যাবহার করতে হচ্ছে। ভোর থেকে মিটিমিটি কুয়াশা পড়তে থাকে। হিমালয়ের কাছাকাছি জেলার অবস্থান হওয়ায় আগাম শীতের বার্তা আসে প্রতিবছর এ জেলায়। সকালে সূর্য ওঠার পরপরই কুয়াশা কেটে যায়। তবে রাতে ও ভোরবেলা শীতের হিমেল ঠাণ্ডা ও কুয়াশা অনুভূত হয়।

স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগার জানিয়েছে, গত ৩-৪ দিন ধরে জেলায় তাপমাত্রা ওঠানামা করছে। পর্যায়ক্রমে আরও এ তাপমাত্রা কমে আসবে। এদিকে, শীতের ঠাণ্ডা শুরু হওয়ায় এ জেলার মানুষজন ঠান্ডার কাপড়সহ লেপ-তোষক বানানো শুরু করেছেন। আর লেপ-তোষক তৈরির কারিগররাও ব্যস্ত সময় পার করছেন। এসব দোকানে চাহিদা বেড়ে গেছে লেপ ও তোষকের। জেলার পৌর এলাকার বড় মসজিদ সংলগ্ন সুপার মার্কেটের নিচে দোকানিরা লেপ-তোষক তৈরিতে ব্যস্ত। একই অবস্থা পৌরবাজার, ত্রিমোহণী মোড় ও ভকেশনাল মোড়ে। প্রতিদিন শীতের লেপ তৈরির জন্য অর্ডার নিচ্ছেন দোকানীরা। অন্যদিকে, শীতের ঠাণ্ডা শুরু হওয়ায় সর্দি-জ্বর ও কাশির প্রকোপ বেড়েছে শহর ও গ্রামে।

হাসপাতাল সমূহে প্রতিদিন সর্দি, কাশি ও নিউমোনিয়াসহ ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসকগণ সকলকে নতুন শীতের ঠান্ডা থেকে সুরক্ষিত থাকার আহবান জানান। 

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, গত তিন দিন ধরে জেলার তাপমাত্রা ১৫ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। তবে নভেম্বরের মাঝামাঝি এ জেলায় শীতের তীব্রতা বাড়তে পারে বলে তিনি জানান।

শেয়ার করুন