২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৩৭:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ঢাবির খ ইউনিটের ফলাফল প্রকাশ, ৮৩ শতাংশ ফেল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২১
ঢাবির খ ইউনিটের ফলাফল প্রকাশ, ৮৩ শতাংশ ফেল


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে অংশ নেওয়া ৪১ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হতে পেরেছেন সাত হাজার ১২ জন। এ হিসেবে পাশের হার ১৬.৮৯ শতাংশ, ফেল করেছে ৮৩.১১ শতাংশ। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার কিছু পরে এই ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, খ-ইউনিটের মোট আসন সংখ্যা ২৩৭৮টি। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দিতে আবেদন করেছিলেন ৪৭ হাজার ৬৪০ জন ভর্তিচ্ছু। তবে কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, পরীক্ষায় অংশ নেন ৪১ হাজার ৫২৪ জন। অর্থাৎ মোট আবেদনকারীর মধ্যে ৬ হাজার ১১৬ জন পরীক্ষায় অংশ নেননি।

উত্তীর্ণ শিক্ষার্থীরা মেধাক্রমের ভিত্তিতে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের বিভাগগুলোর পাশাপাশি বেশ কয়েকটি ইন্সটিটিউটে ভর্তির সুযোগ পাবেন। 
 
যেভাবে ফলাফল জানা যাবে 
খ-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ ভর্তিচ্ছুরা তাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সন, মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর প্রভৃতি তথ্য সরবরাহ করে https://admission.eis.du.ac.bd  ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এছাড়াও, আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি এসএমএসে তার ফলাফল জানতে পারবে। 
 
গুরুত্বপূর্ণ কিছু তারিখ
উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৮ নভেম্বর বিকাল ৩টা থেকে ১৫ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের মধ্যে উত্তীর্ণদের ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাসময়ে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। আগামী ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

শেয়ার করুন