২১ জানুয়ারী ২০২২, শুক্রবার, ০৫:১৬:৪১ পূর্বাহ্ন


রংপুরে এক সপ্তাহে তাপমাত্রা কমেছে ৫ ডিগ্রী সেলসিয়াস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২১
রংপুরে এক সপ্তাহে তাপমাত্রা কমেছে ৫ ডিগ্রী সেলসিয়াস


রংপুরে এক সপ্তাহের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে ৫ ডিগ্রী সেলসিয়াস। বাংলা পঞ্জিকার অনুসারে এখন হেমন্তকাল হলেও সন্ধ্যা নামলেই শীত জানান দিচ্ছে আমি আসছি। সন্ধ্যার পরে অনেকেই শীতের পোশাক পরে বাড়ি থেকে বের হচ্ছেন।  

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রংপুরসহ আশপাশের এলাকাগুলোতে প্রতিদিনই তাপমাত্রা কমছে। সোমবার সকালে এই অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াসে নেমে এসেছে। গত এক সপ্তাহে সর্বনিম্ন তাপমাত্রার পরিসংখ্যানে দেখা গেছে, ৩১ অক্টোবর ১৮ দশমিক ৩ সেলসিয়াস, ৩০ অক্টোবর ২০ দশমিক ৮ সেলসিয়াস, ২৯ অক্টোবর ২১ দশমিক ৫ সেলসিয়াস, ২৮ অক্টোবর ২২ দশমিক ৩ সেলসিয়াস ২৭ অক্টোবর ২২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস ২৬ অক্টোবর ২৩ ডিগ্রী সেলসিয়াস ছিল। এছাড়া সর্বোচ্চ তাপমাত্রা ২৯ থেকে ৩০ ডিগ্রী সেলসিয়াসে উঠানামা করেছে। বাতাসের আদ্রতা গত এক সপ্তাহে সর্বোচ্চ ৯৬ শতাংশ ও সর্বনিম্ন ৪০ শতাংশে ছিল। 

আনুষ্ঠানিকভাবে শীত মৌসুম শুরু হতে দেরি থাকলেও প্রকৃতিতে  কয়েকদিন থেকে শীত বিরাজ করছে। সন্ধ্যার পরে অধিকাংশ মানুষকে ফুলহাতা সার্ট পড়ে ঘোরাফেরা করতে দেখা গেছে। বাসা-বাড়িতে অনেকেই কাঁথা কিংবা কম্বল মুড়ি দিয়ে ঘুমাতে শুরু করেছেন। স্কুলগামি শিক্ষার্থীদের অভিভাবকরা ছেলে মেয়েদের শীতের পোশাক পরাতে শুরু করেছেন। 

শহরের গুরুত্বপূর্ণ মোড়ে পিঠার দোকানগুলোতে জমজমাট কেনা বেচা হতে দেখা গেছে।
 
তবে হঠাৎ করে ঠান্ডা পড়ায় এই অঞ্চলের মানুষের স্বাস্থ্য সমস্যা দেখা দিয়েছে। স্থানীয় হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্রগুলোসহ বেসরকারি ডাক্তরদের চেম্বারে জ্বর সর্দি জনিত রোগীদের ভিড় বাড়ছে। 
 
এদিকে রংপুর অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, সামনে শীতের মৌসুম আসছে। তাই আবহাওয়ার এই পরিবর্তন। আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে এ অঞ্চলে শীতের প্রকোপ শুরু হবে।

শেয়ার করুন