০৪ ডিসেম্বর ২০২১, শনিবার, ১০:৩৬:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আপনার খাদ্যাভ্যাসেই চুল হবে সুন্দর লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে টেকনাফে সাড়ে সাত হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা আটক চাঁদাবাজির শীর্ষে ঢাকা সিটি মুগদা সবুজবাগ মিরপুর মোহাম্মদপুরসহ সবখানে বাড়ি করতে দিতে হয় সরকারি দলকে নগদ টাকা নির্মাণসামগ্রী কিনতে হয় তাদের কাছ থেকেই, নেতাদের অভিযোগ করে লাভ হয় না, ভাগ পান সবাই কর্মজীবী বাবা মায়ের শিশুর প্রতি যত্ন টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক ১ ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন শেষ করবে ইসি নাফনদীতে বিজিবির অভিযানে ৬০ হাজার ইয়াবাসহ আটক ১ মেয়র আব্বাসের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ করোনা আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১


পেরিএপিক্যাল টুথ অ্যাবসেস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২১
পেরিএপিক্যাল টুথ অ্যাবসেস


দাঁতের একটি বড় সমস্যা মাড়ি থেকে পুঁজ বের হওয়া। যার নাম মেডিক্যালের ভাষায় “পেরিএপিক্যাল টুথ অ্যাবসেস”। এটি অনেক কমন একটা প্রবলেম। প্রায়ই রোগীর এই সমস্যাটা দেখা যায়।

কেন এটি হয়ে থাকে?

“পেরিএপিক্যাল টুথ অ্যাবসেস” মানে হলো দাঁতের গোড়ায় পুঁজ জমে থাকা সাধারণত একটি ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে যা দাঁত থেকে পার্শ্ববর্তী টিস্যুতে ছড়িয়ে পড়ে।

সাধারণত কোনো দাঁতে #ক্যারিজ দীর্ঘদিন ধরে চিকিৎসাহীনভাবে রাখলে ব্যাকটেরিয়া দাঁতের পাল্পের মধ্যে আক্রমণ করে। যেটি অবহেলার কারনে ব্যাকটেরিয়া গ্রো করতে থাকে এবং পুঁজ গঠন হয়।

চিহ্ন এবং লক্ষণঃ

১) তীব্র, অবিরাম দাঁতের ব্যথা যা চোয়ালের হাড়, ঘাড় বা কানে ছড়িয়ে পড়তে পারে
২) ঠাণ্ডা বা গরম জাতীয় যে কোনো খাবার খেলেই প্রচুর শিরশির করা
৩) কোনো খাবার খাওয়ার সময় চাবানোর চাপে শিরশির অনুভব করা
৪) জ্বরসহ ব্যাথার জায়গায় হঠাৎ মুখ ফুলে ওঠা
৫) চোয়ালের নিচে বা ঘাড়ে লিম্ফ নোড ফুলে যায়
৬) হঠাৎ করে দুর্গন্ধযুক্ত এবং বাজে স্বাদ অনুভুত হওয়া
৭) শ্বাস নিতে বা গিলতে অসুবিধা

আপনার দাঁতের এই সমস্যাটির কোনো লক্ষণ বা উপসর্গ থাকলে অবিলম্বে আপনার ডেন্টিস্টকে দেখান।

-এছাড়া আপনার যদি জ্বর থাকে এবং আপনার মুখ ফুলে যায় এবং আপনার শ্বাস নিতে বা গিলতে সমস্যা হলে আপনি আপনার দাঁতের ডাক্তারের কাছে পৌঁছাতে না পারেন তাহলে জরুরি সেবা পেতে এমাজেন্সি হসপিটালে যান।
 
এই লক্ষণগুলো ইঙ্গিত দিতে পারে যে সংক্রমণটি আপনার চোয়াল এবং আশেপাশের টিস্যুতে বা এমনকি আপনার শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়েছে। যেটি অবহেলা করার মত নয়।


লেখক : ডা. আদেলী এদিব খান

ডেন্টাল পিক্সেলের প্রতিষ্ঠাতা।

 

শেয়ার করুন