২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:৫৪:৫২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মেঘনায় নয়, চট্টগ্রামেই থাকতে চায় ফেনীবাসী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২১
মেঘনায় নয়, চট্টগ্রামেই থাকতে চায় ফেনীবাসী


মেঘনা নামে নতুন একটি বিভাগ কুমিল্লায় হবে- প্রধানমন্ত্রীর এমন ঘোষণার পর থেকে ফেনীবাসীর মধ্যে জোরালো নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণার মুহূর্ত থেকেই সরগরম স্যোশাল মিডিয়া। সর্বত্রই একটি আলোচনা ফেনীবাসী চট্টগ্রামের সাথেই থাকতে চায়। 

ঘোষণার একদিন পরই ফেনীতে সকল শ্রেণি পেশার নেতৃবৃন্দের সমন্বয়ে গঠন হয়েছে 'ফেনী নাগরিক কমিটি' নামে একটি কমিটি। তাদের একটিই শ্লোগান একটিই দাবি, 'নতুন কোনো বিভাগে নয়। চট্টগ্রামে ছিলাম, আছি, থাকবো'। বিবেচনাধীন নতুন বিভাগ মেঘনার (কুমিল্লার) সাথে থাকার বিষয়ে আপত্তি করছেন ফেনীর সব শ্রেণি পেশার মানুষ। দাবি বাস্তবায়নের জন্য সেই কমিটি ঘোষণা দিয়েছেন আন্দোলনেরও। কর্মসূচির মধ্যে রয়েছে গণ-স্বাক্ষর, প্রচারপত্র বিলি, মানববন্ধনসহ অবস্থান কর্মসূচি।

কমিটির নেতৃবৃন্দরা জানান, ফেনীবাসীর দাবি ব্যবসা-বাণিজ্য, শিল্প-সংস্কৃতি, স্বাস্থ্য-ক্রীড়া, বিনোদনের আদান-প্রদানসহ নানা দিক দিয়ে চট্টগ্রামের সাথে ফেনীবাসী নানাভাবে জড়িয়ে আছে। দীর্ঘদিনের এই বন্ধন ছিড়ে এ জেলার মানুষ নতুন বিভাগ মেঘনার (কুমিল্লার) সাথে কিছুতেই যুক্ত হতে পারেনা। তাছাড়া চট্টগ্রাম হলো বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী। এত বড় একটি বিভাগে থাকার পর তাকে বাদ দিয়ে নতুন একটা বিভাগের সাথে ফেনীবাসীকে জোর করে পাঠানো হলো পুরো ফেনীবাসীকে বিনা অপরাধে শাস্তি দেওয়া। তারা জানান, চট্টগ্রাম ও ফেনীর ৩০ হাজার একর জমি নিয়ে দেশের বৃহত্তর শিল্পাঞ্চল বঙ্গবন্ধু শিল্পাঞ্চল গড়ে উঠছে। যেখানে লক্ষ লক্ষ লোকের কর্মসংস্থান হবে। চট্টগ্রাম বিভাগ থেকে যদি ফেনীকে বিভক্ত করা হয়ে যায় তাহলে এই শিল্পাঞ্চলের সুফল থেকে ফেনীবাসী বঞ্চিত হবে।

এ বিষয়ে ফেনী সদর আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে ফেনীবাসীর একটা আবেদন, ফেনীবাসী নবগঠিত বিভাগটির সাথে থাকতে চায় না। ফেনীবাসীর দাবি তারা যেন চট্টগ্রামের সাথেই থাকেন। তিনি আরও বলেন এভাবে চট্টগ্রামকে ভেঙ্গে যদি দুটি বিভাগ করা হয় তাহলে চট্টগ্রামে থাকছে ৫টি জেলা আর নতুন বিভাগে হচ্ছে ৬টি জেলা। এটা আসলে মানানসই দেখাচ্ছেনা। পুরাতন বিভাগেই ফেনীকে নিয়ে ৬ টি জেলা ও নতুন বিভাগে ৫টি জেলা হলে সুন্দর হয়। 

তিনি বলেন, আমি ফেনীর নানা শ্রেণি পেশার মানুষের সাথে আলাপ-আলোচনা করেছি কোনো লোকই নবগঠিত মেঘনা বিভাগটির সাথে থাকতে চায়না। প্রধানমন্ত্রীকে বিনয়ের সাথে বলতে চাই, আমরা চট্টগ্রাম বিভাগে ছিলাম, আছি এবং থাকতে চাই। তিনি বলেন, মানচিত্র পর্যালোচনা করে দেখা যায় ফেনীর সাথে চট্টগ্রামের প্রায় ৬০ কিলোমিটার সীমান্ত। অপরদিকে কুমিল্লার সাথে তা মাত্র ১৫ কিলোমিটার। চট্টগ্রামের সাথে ব্যবসা, বাণিজ্য, সংস্কৃতি, খেলাধূলাসহ বিভিন্নভাবে ফেনীর আত্মিক সম্পর্ক।

ফেনী শহর ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক ও নাগরিক কমিটির সদস্য সচিব পারভেজুল ইসলাম হাজারী বলেন, চট্টগ্রামের খাতুনগঞ্জ, আসাদগঞ্জ সর্বোপরি চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক আমাদের দীর্ঘদিনের ব্যবসা। অপরদিকে কুমিল্লার সাথে আমাদের কোনো ধরনের ব্যবসায়িক সম্পর্ক তৈরী হয়নি। সরকার এমন সিদ্ধান্ত নিলে ব্যবসা বাণিজ্যে ব্যাপক ক্ষতির সন্মুখিন হবো আমরা। আমরা এর বিরুদ্ধে কর্মসূচি পালন করবো। এই সকল কর্মসূচির মধ্যে রয়েছে গণ-স্বাক্ষর, প্রচার পত্র বিলি, মানববন্ধনসহ অবস্থান কর্মসূচি।

ফেনী চেম্বার অব কমার্সের সভাপতি আইনুল কবির শামীম বলেন, ব্যবসায়িকভাবে চট্টগ্রামের ব্যবসায়ীদের মধ্যে দীর্ঘদিনের একটা বোঝাপড়ার তৈরী হয়েছে। এ জেলার অধিকাংশ মানুষ বাণিজ্যর ক্ষেত্রে চট্টগ্রামমুখী। সে সুবাধে চট্টগ্রাম বিভাগে থাকাতেই এখানকার ব্যবসায়ীরা স্বস্তি বোধ করেন।

ফেনী জেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার, বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব বলেন, মুক্তিযুদ্ধ কেন্দ্রিক চট্টগ্রামের সাথে ফেনীর অনেক গৌরবগাঁথা ইতিহাস জড়িয়ে আছে। আছে অনেক স্মৃতি। আমরা যারা মুক্তিযোদ্ধা ছিলাম আমাদের প্রায় সকলেই চাই চট্টগ্রামের সাথে থাকতে। চট্টগ্রাম শহরকে ফেনীর মানুষ নিজের শহর মনে করে।

ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি ও ‘আমরা ফেনীবাসী’র যুগ্ম আহ্বায়ক এডভোকেট নুর হোসেন বলেন, সরকার প্রয়োজন মনে করলে আরও ৫টি বিভাগ করুক। আমাদের কোনো আপত্তি নেই। চট্টগ্রামের সাথে বহুকাল আগ থেকে জড়িয়ে আছে ফেনীবাসী। আমরা অনেকের সাথে যোগাযোগ করেছি। ফেনীর সকল পেশাজীবী সকল ব্যবসায়ী, সকল রাজনৈতিক সংগঠন একমত তারা চট্টগ্রামের সাথেই থাকতে চায়। মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের কাছ আমরা আবেদন জানাবো জোড় করে চাপিয়ে দেয়া আমাদের আশা আকাঙ্খার বহির্ভূত। আমরা এতে অনেক কষ্ট পাব, মর্মাহত হবো। ফেনীবাসী এটা কিছুতেই মেনে নিতে পারবেনা। আমরা আশা করি প্রধানমন্ত্রী ফেনীবাসীর আশা আকাঙ্খার বহির্ভূত কিছু করবেন না।

শিক্ষার্থীরা বলছেন স্কুল ও কলেজের গন্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে যাওয়ার সময় এলে এ জেলার শিক্ষার্থীরা চট্টগাম বিশ্ববিদ্যালয়ের স্বপ্নই দেখে। দীর্ঘদিন ধরে এমনটাই হয়ে আসছে। আরও দুইটা চারটা বিভাগ করুক আমাদের কোনো আপত্তি নাই আসছে। উচ্চ শিক্ষায় তারা ঢাকার পরেই চট্টগ্রামে আগ্রহী। সে বিবেচনায় নতুন বিভাগে না গিয়ে চট্টগ্রামেই তারা থাকতে চায়।

খেলা-ধূলা ও সংস্কৃতির সাথে জড়িতরা জানান, কোনোভাবেই তারা অন্য বিভাগে যাওয়ার বিষয়ে একমত নয়। চট্টগ্রামের সাথে তাদের যে দীর্ঘদিনের বোঝাপড়া তা নতুন কোনো বিভাগের সাথে সম্ভব নয়। ক্রীড়া সংগঠক শরীফুল ইসলাম অপু বলেন, লম্বা সময় ধরে আমরা চট্টগ্রামের সাথে কাজ করেছি। চট্টগ্রামের সাথে আমাদের দারুন যোগাযোগ। বিভাগ পরিবর্তন হলে এটির ব্যত্যয় ঘটবে।

বিএমএ সভাপতি ডা. শাহেদুল ইসলাম কাউছার জানান, চট্টগ্রামের সাথে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা বাণিজ্যসহ নানা সম্পর্ক রয়েছে আমাদের। আমাদের ফেনীর সংকটাপন্ন রোগীকে চিকিৎসার জন্য চট্টগ্রামেই বেশি নিয়ে যাওয়া হয়। না হয় ঢাকায়। চট্টগ্রামের সাথে ফেনীর মানুষের দীর্ঘদিনের আত্মিক সম্পর্ক। সে কারণেই এ জেলার মানুষ চট্টগ্রামের সাথেই থাকতে চায়।

শেয়ার করুন