২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:০৮:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হাঙ্গেরিতে ৩ বাংলাদেশি শিক্ষার্থীর এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২১
হাঙ্গেরিতে ৩ বাংলাদেশি শিক্ষার্থীর এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন


উচ্চশিক্ষায় ইউরোপের দেশগুলোর মধ্যে বাংলাদেশি শিক্ষার্থীদের আকৃষ্ট করতে ২০১৭ সাল থেকে থেকে হাঙ্গেরি সরকার দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় হাঙ্গেরি সরকার বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য প্রতি বছর ১০০টিরও বেশি স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম নামক বৃত্তি দিয়ে আসছে। সর্বশেষ ২০২১ সালে বাংলাদেশ থেকে অনার্স, মাস্টার্স এবং পিএইচডি কোর্সের জন্য প্রায় ১০০ জন শিক্ষার্থী এখন হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টসহ অন্যান্য শহরে অবস্থান করছে।

গত ২৬ অক্টোবর হাঙ্গেরি সরকার এবং সেই দেশের পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন দেশের শিক্ষার্থীদের মাঝে এক্সিলেন্স অ্যাওয়ার্ড সনদ তুলে দেয়। স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের ভালো ফলাফলের পাশাপাশি হাঙ্গেরিতে বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক পরিবেশ সৃষ্টিতে তাদের ভূমিকার স্বীকৃতিস্বরুপ এই পুরস্কার দেয়া হয় বলে অনষ্ঠানে জানানো হয়। প্রথমবারের মত প্রবর্তিত পুরষ্কারে বাংলাদেশের ২ জন স্নাতক শ্রেণীর এবং ১ জন স্নাতকোত্তর শ্রেণীর শিক্ষার্থী এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন করেছেন। শিক্ষার্থীরা হলেন আমিনুল ইসলাম সাদি, সাদন মোহাম্মাদ এবং সামীন ইয়াসির।

ঢাকার রাজউক উত্তর মডেল কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে ২০২০ সনে হাঙ্গেরি সরকারের বৃত্তি পেয়ে বুদাপেস্ট আসেন সাদন মোহাম্মাদ। শহরের নিকটে হাঙ্গেরিয়ান ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল এং লাইফ সায়েন্সে স্নাতক শুরু করেন। স্বল্পভাষী মিশুক সাদন এরমধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাথে মেন্টর হিসেবে কাজ শুরু করেছেন। এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রাপ্তির অনুভূতি সম্পর্কে জানতে চাইলে বলেন, “এই পুরষ্কার অর্জনের পেছনে বড় কারণ হচ্ছে আমার সিজিপিএ ভালো। পাশাপাশি আমি স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকামের একজন মেন্টর। দুইটি বিষয়ে এগিয়ে থাকা এবং সর্বোপরি বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক কমিউনিটি বিস্তারে আমি সাহায্য করেছি”।

সামীন ইয়াসির স্নাতক তৃতীয় বর্ষে পড়াশোনা করছেন দানিউবের তীরে বুদাপেস্ট ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড ইকোনোমিকসে। সদা পড়াশোনায় ব্যস্ত সামীন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে একটি পরিচিত নাম। ভালো ফলাফল তার এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রাপ্তিতে বড় ভূমিকা রেখেছে বলেছে প্রতিবেদককে সে জানিয়েছে। সামীন তার অর্জন সম্পর্কে জানিয়েছেন, এই পুরস্কার তার শিক্ষা জীবনের জন্য এক অনন্য কৃতিত্ব।

আমিনুল ইসলাম সাদি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে ২০২০ সালে স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম বৃত্তি পেয়ে হাঙ্গেরিতে পাড়ি জমান। হাঙ্গেরির ডেব্রেসেন শহরের বিশ্ববিদ্যালয় থেকে এই বছর স্নাতকোত্তর সম্পন্ন করেন খাদ্য নিরাপত্তা ও গুনগত মান বিষয়ে। এক্সিলেন্স অ্যাওয়ার্ড পুরষ্কার প্রাপ্তিতে সাদি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।
 

শেয়ার করুন