২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:২৫:২৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সোনাদানায় পূর্ণ যে দ্বীপ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-১০-২০২১
সোনাদানায় পূর্ণ যে দ্বীপ এ কে সাংবাদিক আনোয়ার


এ যেন এক রূপকথা্র গল্প। খোঁজ মিলেছে সোনাদানায় পূর্ণ আস্ত একটি দ্বীপের। সোনাদানায় পূর্ণ বলার কারণ, এ দ্বীপে চলাফেরা করলেও নাকি মিলতে পারে সোনা। দ্বীপের নামও তাই ‘সোনার দ্বীপ’। বাস্তবেই রয়েছে এমন দ্বীপ। যদিও এত দিন এই দ্বীপের অস্তিত্ব নিয়ে সন্দিহান ছিলেন প্রত্নতত্ত্ববিদরা। দ্বীপের অস্তিত্বের আভাস মিললেও ঠিক কোথায় তাকে পাওয়া যাবে তা বুঝে উঠতে পারছিলেন না তারা।

অনেক খোঁজার পর সম্প্রতি ইন্দোনেশিয়ার মুসি নদীর মাঝে ওই দ্বীপের সন্ধান মিলেছে। দ্বীপের সঙ্গে হারিয়ে যাওয়া এক সভ্যতারও খোঁজ মিলেছে। পাঁচ বছর আগে ইন্দোনেশিয়ায় এমন এক গুপ্তধনে ভরা দ্বীপের কথা জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। তার পর থেকেই খোঁজ শুরু হয়। মূলত স্থানীয় মৎস্যজীবীরা এই খোঁজ চালাতে শুরু করেন। মুসি নদী কুমিরের জন্য কুখ্যাত। প্রাণের ঝুঁকি নিয়েই তারা এত দিন খোঁজ চালাচ্ছিলেন।সোনাদানায় পূর্ণ ওই দ্বীপের খোঁজ মেলার পর বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন তারা। মূল্যবান পাথর, সোনার গয়না, ব্রোঞ্জের মূর্তি এবং দুর্মূল্য একটি বুদ্ধ মূর্তি পাওয়া গিয়েছে দ্বীপ থেকে। শুধুমাত্র বুদ্ধ মূর্তিটির মূল্য কয়েক কোটি টাকা বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, এগুলো সবই শ্রীবিজয় সভ্যতার অংশ। সাত থেকে ১৩ শতক পর্যন্ত দাপিয়ে রাজত্ব করেছিল এই সভ্যতা। তার পর একপ্রকার রহস্য রেখেই তা বিলুপ্ত হয়ে গিয়েছিল। ভারতীয় সভ্যতার সঙ্গেও নাকি এর অনেক সাদৃশ্য রয়েছে।

শেয়ার করুন