২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৫০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বংশাই নদীর গাইড বাঁধে হঠাৎ ধস, হুমকির মুখে বিভিন্ন স্থাপনা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-১০-২০২১
বংশাই নদীর গাইড বাঁধে হঠাৎ ধস, হুমকির মুখে বিভিন্ন স্থাপনা


টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বংশাই নদীর ফতেপুর ইউনিয়নের হাট ফতেপুর বাজার ও হাট ফতেপুর উচ্চ বিদ্যালয়সহ একাধিক প্রতিষ্ঠান রক্ষায় নির্মিত গাইড বাঁধ হঠাৎ ধসে পরেছে। পানি উন্নয়ন বোর্ডের অধীনে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত ১৬৫ মিটার গাইড বাঁধের মধ্যে রাতের আঁধারে ৬০ ফুট গাইড বাঁধ ধসে যাওয়ায় হুমকির মুখে পড়েছে বিভিন্ন স্থাপনা। এতে এলাকায় তীব্র আতংক দেখা দিয়েছে। রবিবার (৩১ অক্টোবর) ভোর রাতে হাট ফতেপুর উচ্চ বিদ্যালয় সংলগ্ন এ ঘটনা ঘটেছে।

তীব্র নদী ভাঙ্গন ও গাইড বাঁধ ধসে যাওয়া অংশ বৃদ্ধি পাওয়ায় ছাত্র-ছাত্রীসহ এলাকায় আতংক দেখা দিয়েছে। জরুরী পদক্ষেপ নেওয়ার জন্য ইতোমধ্যে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছেন স্থানীয়রা। তারা বলছেন, জরুরী ব্যবস্থা গ্রহণ না করা হলে দুই এক দিনের মধ্যে পুরো এলাকা নদীতে বিলীন হওয়ার আশংকা দেখা দিতে পারে।

হাট ফতেপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফরিদ হোসেন জানান, বংশাই নদীর সন্নিকটে হাট ফতেপুর উচ্চ বিদ্যালয়, মাদ্রাসা, মসজিদ. হাট ফতেপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফতেপুর ইউনিয়ন পরিষদ, স্বাস্থ্য উপকেন্দ্র, ইউনিয়ন ভূমি অফিস, মির্জাপুর-বাসাইল রাস্তা, ফতেপুর-মহেড়া-মির্জাপুর রাস্তাসহ একাধিক প্রতিষ্ঠান এবং হাট ফতেপুর হাট ও বাজার রয়েছে। এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. একাব্বর হোসেন এমপির সহযোগিতায় ২০১৩-২০১৪ অর্থ বছরে পানি উন্নয়ন বোর্ড প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ১৬৫ মিটার গাইড বাঁধ নির্মাণ করেন। গাইড বাঁধ নির্মাণ হলেও প্রতি বছর ভাঙ্গন অব্যাহত থাকায় বাজার ও শিক্ষা প্রতিষ্ঠান এখন চরম হুমকির মুখে। আজ ভোর রাতে বাজার ও স্কুল রক্ষা গাইড বাঁধের প্রায় ৬০ ফুট হঠাৎ ধসে গেছে। দ্রুত ব্যবস্থা গ্রহণ না করা হলে দুই এক দিনের মধ্যে পুরো গাইড বাঁধ নদীতে চলে যাবে।

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার মো. হাফিজুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ফতেপুর এলাকায় বংশাই নদীর গাইড বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে বিষয়টি তিনি জানতে পেরেছেন। পানি উন্নয়ন বোর্ডসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পানি উন্নয়ন বোর্ড টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, মির্জাপুর উপজেলার হাট ফতেপুর বাজার ও স্কুল রক্ষার জন্য বংশাই নদীর পাড়ের গাইড বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে বলে স্কুলের প্রধান শিক্ষক জানিয়েছেন। খবর পাওয়ার পর পরই একজন সহকারী প্রকৌশলী ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।


শেয়ার করুন