২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৩৫:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আরও ১৯ প্রতিষ্ঠান এমপিওভুক্ত
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩১-১০-২০২১
আরও ১৯ প্রতিষ্ঠান এমপিওভুক্ত


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নামে স্থাপিত ১৭টিসহ ১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে সরকার। আজ রবিবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের।

তিনি বলেন, ‌‘বর্তমানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের পক্ষ থেকে পৃথকভাবে এমপিওভুক্তির আবেদন চাওয়া হয়েছে। তবে প্রধানমন্ত্রী বিশেষ ক্ষমতাবলে ১৭টি প্রতিষ্ঠানের এমপিওভুক্তির অনুমোদন দিয়েছেন। এ ছাড়া বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের বাইরে স্থাপিত আরও দুটি প্রতিষ্ঠানকে এর সঙ্গে অনুমোদন দেওয়া হয়েছে। 

এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে নিম্ন মাধ্যমিক পর্যায়ে ৪টি, মাধ্যমিক পর্যায়ে ৮টি, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ১টি কলেজ ও ডিগ্রি পর্যায়ে ৬টি কলেজ রয়েছে। 

নিম্ন মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত হওয়া ৪ স্কুল হলো- কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার পূর্ব চণ্ডিপুর বঙ্গবন্ধু নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, জামালপুর সদরের বঙ্গবন্ধু আইডিয়াল স্কুল, বাগেরহাটের চিতলমারী উপজেলার পরানপুর শহীদ শেখ আবু নাসের মাধ্যমিক বিদ্যালয় এবং গোপালগঞ্জ সদরের শহীদ শেখ ফজলুল হক মনি স্মৃতি উচ্চ বিদ্যালয়।

মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত হওয়া ৮ প্রতিষ্ঠান হলো- পঞ্চগড় সদরের চাকলাহাট বঙ্গবন্ধু বালিকা উচ্চ বিদ্যালয়, নীলফামারীর সৈয়দপুর উপজেলার বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, পাবনার ঈশ্বরদী উপজেলার বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, নোয়াখালীর কবিরহাট উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়, পাবনার সাঁথিয়া উপজেলার মাধপুর শেখ হাসিনা উচ্চ বিদ্যালয়, গাজীপুর সদর উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় স্কুল, শরীয়তপুরের জাজিরা উপজেলার মানিকনগর শেখ হাসিনা উচ্চ বিদ্যালয় এবং হবিগঞ্জের মাধবপুর উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত হওয়া একমাত্র প্রতিষ্ঠানটি হলো ময়মনসিংহের তারাকান্দার শেখ মুজিব কলেজ।

আর ডিগ্রি পর্যায়ে এমপিওভুক্ত হওয়া ৬ কলেজ হলো- ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব ডিগ্রি কলেজ, ঠাকুরগাঁওয়ের রাণীশংলকৈল উপজেলার নেকমরদ বঙ্গবন্ধু কলেজ, রংপুরের পীরগঞ্জ উপজেলার খালাশপীর বঙ্গবন্ধু কলেজ, সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বঙ্গবন্ধু মহিলা কলেজ, ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং সাতক্ষীরার কলারোয়া উপজেলার বঙ্গবন্ধু মহিলা কলেজ।

শেয়ার করুন