২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৩৯:২৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পুঁজিবাজারে দরপতন অব্যাহত, আতঙ্কে বিনিয়োগকারীরা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-১০-২০২১
পুঁজিবাজারে দরপতন অব্যাহত, আতঙ্কে বিনিয়োগকারীরা


চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে (২৬ অক্টোবর) সূচক বৃদ্ধির মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হলে কিছুক্ষণ পর থেকেই সূচক নামতে শুরু করেছে। লেনদেনের প্রথম ঘণ্টায় উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে আবারো সূচক পড়তে থাকে।

বেলা সাড়ে ১১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে যায়। তবে পুঁজিবাজারে আরও দরপতন হতে পারে এই ভয়ে ব্যক্তি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দেখা-দেখি সাধারণ বিনিয়োগকারীরাও শেয়ার বিক্রি করছেন। তারা বলছেন, দিন যতই যাচ্ছে মার্কেটে দরপতন তত বেশি হচ্ছে। এখন শেয়ারের যে দাম রয়েছে, বিক্রি করলে লোকসান কম হবে।

বাজার সংশ্লিষ্টরা মনে করেন, বাজারের এ অবস্থায় লোকসান কমাতে এখন শেয়ার বিক্রি করে টাকা তুলে নিচ্ছে বিনিয়োগকারীরা। বাজারে মূল্য সংশোধন হচ্ছে। আর আমাদের দেশের বিনিয়োগকারীরা প্যানিক হয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ব্যক্তি, প্রাতিষ্ঠানিক কিংবা সাধারণ বিনিয়োগকারী বলেন কারও আচরণ পরিবর্তন হচ্ছে না। সবাই হুজুগেই বিনিয়োগ করছেন। তিনি বলেন, হুজুগে শেয়ার বিক্রি না করে অপেক্ষা করুণ বাজার ইতিবাচক ধারায় ফিরবে।

ডিএসইর তথ্যমতে, সকালে লেনদেন শুরুর ৫ মিনিটে সূচক ৬৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৪৮ পয়েন্টে দাঁড়ায়। কিন্তু এরপর বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে সূচক কমতে শুরু করে। এ অবস্থায় সূচক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে পুঁজিবাজারে।

সব মিলে দিনের প্রথম ঘণ্টায় ডিএসইতে ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৫২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর।

এর আগের সর্বশেষ ১০ কার্যদিবসের মধ্যে ৯ দিন পুঁজিবাজারে দরপতন হয়েছে। তাতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৮২ পয়েন্ট। সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসই থেকে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ২৭ হাজার ১৫২ কোটি ১ লাখ ৩ হাজার টাকা। এর মধ্যে সোমবার সূচক ১২০ পয়েন্ট কমায় বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৮ হাজার ৮৬ কোটি ৩৭ লাখ ২৮ হাজার টাকা।

শেয়ার করুন