০৭ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ১০:৪২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৯ গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী


সাইবার অপরাধ: গুগলের ১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২১
সাইবার অপরাধ: গুগলের ১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ


সাইবার অপরাধের ম্যালওয়্যার ক্যাম্পেইনের অংশ হিসেবে ৯৯ দশমিক ৬ শতাংশ ফিশিং ই-মেইল অপসারণ করতে সক্ষম হয়েছে গুগল। সাইবার অপরাধীরা ইউটিউব অ্যাকাউন্ট চুরি ও ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়াতে এসব ই-মেইল ব্যবহার করে থাকত। এছাড়াও ২০২১ সালের মে মাস থেকে এখন পর্যন্ত ১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ করেছে গুগল। 

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের তথ্যানুযায়ী, ইউটিউব, জিমেইল, ট্রাস্ট অ্যান্ড সেফটি, সাইবারক্রাইম ইনভেস্টিগেশন গ্রুপ এবং সেফ ব্রাউজিং টিমের সহযোগিতায় এই কার্যক্রম পরিচালনা করা হয়। 

এক ব্লগ পোস্টে গুগল জানায়, আমরা ১৬ লাখ মেসেজ বন্ধ করেছি। পাশাপাশি ৬২ হাজার সেফ ব্রাউজিং ফিশিং পেজের জন্য সতর্কবার্তা পাঠিয়েছি, আড়াই হাজারের কাছাকাছি ফাইল বন্ধ করেছি এবং চার হাজারের বেশি অ্যাকাউন্ট পুনরুদ্ধার করেছি।

প্রতিষ্ঠানটি জানায়, ফিশিং ই-মেইল বন্ধে গুগলের সার্বিক নিরাপত্তা বাড়ার পর হামলাকারীরা অন্যান্য ই-মেইল সেবাদানকারী প্রতিষ্ঠানের দিকে তাদের মনোযোগ ঘুরিয়ে নিয়েছে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, অনুসন্ধানকারী দলটি ভুল তথ্য প্রচারকারী, সরকার সমর্থিত হ্যাকার গোষ্ঠী ও অর্থ আদায়ের সঙ্গে জড়িতদের সার্বিক কার্যক্রমে নজরদারি করেছে। ব্লগ পোস্টে গুগল ভুক্তভোগীদের আকর্ষণের জন্য কী কী কৌশল, পন্থা ও পদ্ধতি ব্যবহার করেছে সে বিষয়ে কিছু উদাহরণ দিয়েছে। পাশাপাশি গ্রাহকরা কীভাবে নিজেদের সুরক্ষিত রাখবে সে-সংক্রান্ত কিছু নির্দেশনাও দিচ্ছে।

শেয়ার করুন