১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:১৯:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


ওজন কমাতে ভরসা রাখুন কফিতে...!
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২১
ওজন কমাতে ভরসা রাখুন কফিতে...!


 

ওজন কমাতে চান। ব্যায়াম করে, খাওয়া নিয়ন্ত্রণে রেখে বেশ অনেক দিন কাটিয়েছেন। এ বার অন্য পদ্ধতি চেষ্টা করে দেখবেন? ভরসা রাখা যাক কফির উপরে। তবে দিনভর এক ভাবে কফি খেতেও ভাল লাগে না। তাই কয়েক ধরনের কফি বানানো যাক। এক এক সময়ে এক এক ভাবে কফি খেয়ে দেখুন যাক কত দ্রুত ওজন কমে।

কী কী ভাবে কফি বানালে কমবে ওজন?

১) দারচিনি দিয়ে কফি: দারচিনিতে থাকে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। ক্যাফিনের সঙ্গে সে সব অ্যান্টি-অক্সিড্যান্ট মিশলে ওজন কমার প্রক্রিয়া আরও দ্রুত হতে পারে। হজমও ভাল হয়। তাই প্রতিদিন কালো কফিতেই এক চিমটে দারচিনি গুঁড়ো মিশিয়ে দেখতে পারেন। তাড়াতাড়ি রোগা হবেন। 

২) ডার্ক চকোলেট কফি: চকোলেট শুনেই অবাক হচ্ছেন নিশ্চয়ই? চকোলেট ওজন বাড়ায় বলেই জানা ছিল। কমাবে কী করে? কিন্তু ডার্ক চকোলেটেও বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। আর থাকে প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশলে বিপাক হার বাড়ে। এ দিকে, চকোলেট আবার খিদের অনুভূতি কমায়। ফলে শরীর কম খাবার চায়। সব মিলে ওজন কমার প্রক্রিয়া গতি পায়।

৩) লেবুর রস দেওয়া কফি: লেবুর রসে উপস্থিত ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড ক্যাফিনের সঙ্গে মিশে বিপাক হার বাড়িয়ে দেয়। তার প্রভাবে মেদও ঝরতে থাকে। দুধ-চিনি ছাড়া এক কাপ কালো কফিতে অর্ধেকটি লেবুর রস মিশিয়ে নিতে হবে। তার মধ্যে ইচ্ছা হলে দেওয়া যায় সামান্য দারচিনিও। রোজ এই পানীয়টি খেলে মেদ ঝরার সঙ্গে শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

শেয়ার করুন