২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:১৫:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


স্বাস্থ্যবিধি মেনে বুয়েটে ভর্তির প্রাকনির্বাচনী পরীক্ষা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২১
স্বাস্থ্যবিধি মেনে বুয়েটে ভর্তির প্রাকনির্বাচনী পরীক্ষা


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাকনির্বাচনী পরীক্ষা শুরু হয়েছে। 

বুধবার সকাল ১০টায় বুয়েট ক্যাম্পাসে চার শিফটের এই প্রাকনির্বাচনী পরীক্ষা শুরু হয়েছে, যা চলবে বৃহস্পতিবার পর্যন্ত। 

প্রথম দিন বুধবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত প্রথম শিফট এবং বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

আজ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত তৃতীয় শিফটের পরীক্ষা হয়েছে। বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

করোনা মহামারির কারণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য বিধি মেনে প্রাকনির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হবে। 

প্রাকনির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে প্রতি শিফট থেকে নির্বাচিত প্রার্থীদের আগামী ৬ নভেম্বর ২০২১ মূল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে। মূল ভর্তি পরীক্ষা লিখিত আকারে ২ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। 

প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১২টি বিভাগে স্নাতক শ্রেণিতে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। 

এবারের ভর্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি ও স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে প্রার্থী সংখ্যা ১৮ হাজার ৫ জন। 

এর মধ্যে ছেলে শিক্ষার্থী ১২ হাজার ৩১৫ জন এবং মেয়ে ৫ হাজার ৬৯০ জন। 
মূলত এমসিকিউ প্রশ্নের মাধ্যমে প্রাকনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৮ অক্টোবর ২০২১ তারিখে প্রাকনির্বাচনী পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে।
 

শেয়ার করুন