২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৭:২৩:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মোংলা বন্দরে পণ্য ওঠা-নামা বন্ধ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২১
দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মোংলা বন্দরে পণ্য ওঠা-নামা বন্ধ


দুর্যোগপূর্ণ আবহাওয়ায় টানা বৃষ্টির কারণে দু’দিন ধরে মোংলা বন্দরের আউটারবার ও ইনারবারে অবস্থানরত ২০টি বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য ওঠা-নামা ও পরিবহনের কাজ সম্পূর্ণ বন্ধ রয়েছে। বৃষ্টির পানিতে তলিয়ে গেছে মোংলা ও রামপাল উপজেলার ৮ শতাধিক মাছের খামার। মোংলা বন্দর কর্তৃপক্ষ ও জেলা মৎস্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন মুঠোফোনে জানান, দুদিন ধরে টানা বৃষ্টিতে মোংলা বন্দরে অবস্থানরত চাল, সারসহ ২১টি বিদেশী বাণিজ্যিক জাহাজের ১৯টি জাহাজের পণ্য উঠানামার কাজ বন্ধ রয়েছে। বন্দর জেটিতে অবস্থানরত রূপপুর পারমানবিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারী নিয়ে আসা একটি মাত্র জাহাজে পণ্য খালাস চলছে। আবহাওয়া ভালো হলে এসব বাণিজ্যিক জাহাজের কাজ শুরু হবে বলেও জানান তিনি।

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল জানান, প্রাথমিক হিসেবে দুদিন ধরে টানা বৃষ্টির কারণে জেলার ৮ শতাধিক মাছের খামার তলিয়ে গেছে। এদিকে মোংলা উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম মুঠোফোনে জানান, শুধুমাত্র মোংলা উপজেলায় বৃষ্টির পানিতে চাঁদপাই, চিলা ও বুড়িরডাঙ্গা ইউনিয়নের ছোট-বড় ৪৯৫টি চিংড়ি খামার তলিয়ে গেছে। 

দুদিন ধরে রাতদিন একটানা বৃষ্টিপাতের কারণে বাগেরহাট, মোরেলগঞ্জ ও মোংলা পোর্ট পৌর শহরসহ জেলার ৯টি উপজেলার ব্যাপক এলাকা জুড়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়ীঘর ও পুকুরসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানও। জোয়ারে নদী-খাল ভরা থাকায় বৃষ্টির পানি নামতে পারায় দেখা দিয়েছে জলাবদ্ধতা।

বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করায় সোমবার থেকে উপকূলীয় জেলা বাগেরহাটে ভারী বৃষ্টি হচ্ছে। এ কারণে মোংলা বন্দরসহ উপকূলীয় এলাকায় তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করে আবহাওয়া অফিস, যা আজও বহাল রয়েছে। আগামী ২১ অক্টোবর পর্যন্ত এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় অব্যাহত থাকবে বলে জানিয়েছে মোংলা আবহাওয়া অফিস।

শেয়ার করুন