২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৫৯:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মনোনয়ন বাণিজ্য : প্রতি ফরমে ২০ হাজার ৫০০ টাকা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২১
মনোনয়ন বাণিজ্য : প্রতি ফরমে ২০ হাজার ৫০০ টাকা


ইউনিয়ন পরিষদ নির্বাচনে নওগাঁর মান্দা উপজেলা আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে ফরম বিক্রির নামে ‌‘মনোনয়ন বাণিজ্যের’ অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী প্রত্যেক প্রার্থীর কাছে আবেদন ফরম বিক্রির নাম করে ২০ হাজার ৫০০ টাকা নেওয়া হচ্ছে। যদিও কেন্দ্র থেকে ফরম বিক্রির জন্য ৫ হাজার ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ওসব নেতার বিরুদ্ধে বিভিন্ন, অনিয়ম, দুর্নীতি ও অর্থ আত্মসাতের অভিযোগও রয়েছে। মান্দা উপজেলায় এ পর্যন্ত ৬৩ জন এ ফরম কিনেছেন। উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি হওয়ার আগেই মনোনয়ন বাণিজ্য করায় স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। এ ঘটনায় দলীয় নেতাকর্মীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তবে এ অর্থ নেওয়ার কথা সংশ্লিষ্ট নেতারা স্বীকার করলেও তারা দাবি করছেন, দলীয় কার্যালয় নির্মাণের জন্য তা নেওয়া হচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের ছাপানো আবেদন ফরমটি গত বুধবার থেকে বিক্রি শুরু করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাহিদ মোর্শেদের ব্যক্তিগত চেম্বার থেকে ২০ হাজার ৫০০ টাকা দিয়ে আবেদন ফরম কিনতে হচ্ছে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের।

ইউপি নির্বাচনে দলীয় প্রার্থী হতে ইচ্ছুক নেতাদের কাছে ওই বিশেষ আবেদন ফরম বিক্রি করছেন উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজল দেওয়ান ও গোলাম রাব্বানী দুলাল নামে আওয়ামী লীগের এক কর্মী।

মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগের একাধিক নেতা জানান, উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় নির্মাণ ও খরচের নামে এ পরিমাণ টাকা আদায় করা হচ্ছে। কিন্তু দলের পক্ষ থেকে টাকা গ্রহণের কোনো রশিদ দেওয়া হচ্ছে না।

জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডল বলেন, ‘উপজেলা আওয়ামী লীগের পার্টি অফিস নির্মাণের জন্য মনোনয়ন প্রত্যাশীদের কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে, এ কথা সত্য। তবে এখান (ব্যক্তিগত চেম্বার) থেকে আবেদন ফরম নিতেই হবে এ ধরনের কোনো নির্দেশনা উপজেলা আওয়ামী লীগ থেকে দেওয়া হয়নি। সম্ভাব্য প্রার্থীদের কোনো ধরনের হুমকি-ধামকিও দেওয়া হয়নি।’

শেয়ার করুন