২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৪২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হিলি বন্দরে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ১২ টাকা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-১০-২০২১
হিলি বন্দরে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ১২ টাকা


শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি শুরু হওয়ায় কমতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজের দাম। ফলে গত রবিবার ও সোমবার প্রতি কেজিতে ১০-১২ টাকা কমে বন্দরের মোকামে পাইকারি বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকায়, যা গত ৭ দিন আগেও ৪৮ টাকার উপরে বিক্রি হয়েছে। আর খুচরা বাজারে এই পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে ৩৮-৪০ টাকায়।

বন্দরের আমদানিকারক মাহফুজার রহমান বাবু জানান, শারদীয় দুর্গাপূজার বন্ধ শেষে গত রবিবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এতেতিনি আরও জানান, সরকার আমদানিতে শুল্ক প্রত্যাহার করে নেওয়া পেঁয়াজের দাম কমার মূল কারণ। কারণ প্রতি কেজি আমদানি করতে ২ টাকার মতো শুল্ক দিতে হয়, যা গত রবিবার থেকে প্রত্যাহার করে নিয়েছে সরকার। ফলে পাইকারি বাজারে কেজিতে ১০-১২ টাকা করে কমেছে। আরও দাম কমবে। এছাড়া মিয়ানমার থেকেও পেঁয়াজ আমদানি হচ্ছে। এসব কারণে কমছে পেঁয়াজের দাম।

হিলি বাজারের খুচরা ব্যবসায়ী মঈনুল হোসেন জানান, গত ১১ অক্টোবরের আগ পর্যন্ত আমরা খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৪৮-৫০ টাকায় বিক্রি করেছি। আজ সেই পেঁয়াজ মানভেদে ৩৮-৪০ টাকা বিক্রি করছি। তাতে বলা যায়, কেজিতে ১০-১২ টাকা করে কমেছে।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, প্রতিদিন ভারত থেকে পেঁয়াজ আসা অব্যাহত আছে।

২ দিনে দেশের বাজারে সরবরাহ অনেকটাই বেড়েছে। ফলে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।

শেয়ার করুন