২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৬:১৪:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নোয়াখালীতে আরো এক লাশ, ১৪৪ ধারা ভেঙে বিক্ষোভ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২১
নোয়াখালীতে আরো এক লাশ, ১৪৪ ধারা ভেঙে বিক্ষোভ এ কে সাংবাদিক আনোয়ার


কুমিল্লার ঘটনার জেরে নোয়াখালীর চৌমুহনীতে শুক্রবার হামলার পর শনিবার (১৬ অক্টোবর) সকালে প্রান্ত চন্দ্র দাস (২৬) নামের আরো এক ইসকনভক্তের লাশ উদ্ধার করা হয়েছে। পরে ১৪৪ ধারা ভেঙে লাশ নিয়ে নোয়াখালী-ফেনী আঞ্চলিক মহাসড়কে বিক্ষোভ ও সমাবেশ করেন সনাতন ধর্মাবলম্বীরা।

এছাড়া ফেনীতে ত্রিমুখী সংঘর্ষে কমপক্ষে ১৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। মন্দির-পূজামণ্ডপে হামলার প্রতিবাদে কয়েকটি জেলায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন হয়েছে। এদিকে কুমিল্লায় গত বুধবার মন্দির থেকে পবিত্র কোরান উদ্ধারের ঘটনার তিনদিনেও মূল হোতাকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

চাঁদপুরের হাজীগঞ্জে সংঘর্ষের ঘটনায় তিন মামলায় দুই হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে। চট্টগ্রামে মন্দিরে হামলার প্রতিবাদে গতকাল আধাবেলা হরতাল পালন করে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। পরে সমাবেশ থেকে আগামী ২৩ অক্টোবর গণঅনশন ও বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। এছাড়া সেখানে ৫০০ জনকে আসামি করে মামলা হয়েছে। এসব ঘটনায় দেশের বিভিন্ন স্থানে দেড়শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

চৌমুহনীর ইসকন মন্দিরের সহ-সভাপতি হরিপ্রেম প্রসাদের বরাত দিয়ে নোয়াখালী প্রতিনিধি জানান, শুক্রবার বিকেলের হামলা-ভাঙচুর চলার সময় ইসকন মন্দিরের অন্তত চারজনকে কুপিয়ে ও পিটিয়ে মারাত্মকভাবে আহত করা হয়। এর মধ্যে তিনজনকে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। প্রান্ত চন্দ্র দাস নিখোঁজ ছিলেন। গতকাল সকাল ছয়টার দিকে মন্দিরসংলগ্ন পুকুরে তার লাশ ভেসে ওঠে। এছাড়া আগের দিন যতন সাহা নামের আরো একজন ইসকনভক্ত মারা যান । বিষয়টি নিশ্চিত করে বেগমগঞ্জ থানার ওসি মোহাম্মদ কামরুজ্জামান সিকদার জানান, প্রান্ত চন্দ্র দাস জেলার চাটখিল উপজেলার সাহাপুর এলাকার বাসিন্দা। তিনি পূজা উপলক্ষ্যে ইসকনে এসেছিলেন।

এ হামলার ঘটনায় ৪৭ আটক হয়েছে জানা গেলেও আটকের বিষয়টি পুলিশ প্রশাসন থেকে নিশ্চিত করা হয়নি। এছাড়া শনিবার সন্ধ্যা পর্যন্ত কোন মামলাও হয়নি। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। এদিকে সকাল সাড়ে ১১টার দিকে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল চৌমুহনীতে হামলার ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় হুইপ বলেন, ‘যারা এ হামলায় জড়িত তাদের প্রত্যেককে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।’

চট্টগ্রাম অফিস জানায়, শুক্রবার নগরীর জেএম সেন হল পূজামন্ডপে হামলার ঘটনায় মামলা হয়েছে। এতে পুলিশের অভিযানে আটক ৮৩ জনসহ অজ্ঞাতনামা প্রায় ৫০০ জনকে আসামি করা হয়েছে। গতকাল কোতোয়ালী থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করা হয়। এদিকে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সারাদেশে শারদীয় দুর্গোত্সব চলাকালে সংঘটিত সামপ্রদায়িক হামলা ভাঙচুরের নিন্দা জানিয়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে। গতকাল এই সংগঠন চট্টগ্রামে আধাবেলা ধর্মঘট কর্মসূচিও পালন করে। ধর্মঘট শেষে দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, ‘সংঘটিত ঘটনাসমূহকে বিচ্ছিন্ন ঘটনা বলে আর উড়িয়ে দেওয়ার সুযোগ নেই। এর সবগুলোই পরিকল্পিত, যার মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের দেশ থেকে বিতাড়িত করে পুরো দেশকে সামপ্রদায়িক রাষ্ট্রে পরিণত করা।’

তিনি আরো বলেন, এই চক্রান্ত প্রতিরোধে আগামি শনিবার (২৩ অক্টোবর) সারাদেশে ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গণ-অনশন ও গণ-অবস্থান এবং বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে। এছাড়া আগামী ফেব্রুয়ারি মাসে সারা দেশ থেকে রোডমার্চ করে ঢাকায় গিয়ে সমাবেশ ও প্রধানমন্ত্রীর কাছে দাবিনামা পেশের সিদ্ধান্তও রয়েছে।

ফেনী প্রতিনিধি জানান, ফেনী কেন্দ্রীয় বড় জামে মসজিদের সামনে থেকে আছরের নামাজের পর বিক্ষোভ মিছিল শুরু করেন মুসল্লিরা। অন্যদিকে পূজামণ্ডপে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে কাছেই অবস্থান নেন হিন্দু সম্প্রদায়ের লোকজন। কিছুক্ষণ পর ছাত্রলীগ-যুবলীগ মিছিল নিয়ে বড় মসজিদের সামনে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়। এ সময় ১৫ জন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ ছাড়াও বেশ কয়েক রাউন্ড গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে।

কিশোরগঞ্জ প্রতিনিধি ও করিমগঞ্জ সংবাদদাতা জানান, উপজেলার গুন্ধর ইউনিয়নের কাদিম মাইজহাটি গ্রামের শ্রী শ্রী কালী মন্দিরে হামলা ও ভাঙচুর হয়েছে। এ ঘটনায় স্থানীয় মসজিদের ইমামসহ মোট ৪ জনকে আটক করা হয়েছে। শুক্রবার বিকালে একদল লোক মিছিল সহকারে এসে মন্দিরে হামলা চালায়। তারা পাঁচটি প্রতিমা এবং আসবাবপত্র ভাঙচুর করে। এ ঘটনায় মামলা হয়েছে বলে জানান করিমগঞ্জ থানার ওসি মো. শামসুল আলম সিদ্দিকী।

হাজীগঞ্জ (চাঁদপুর) সংবাদদাতা জানান, উপজেলায় বুধবার রাতে পুলিশ-জনতা সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। এসব মামলায় দুই হাজার জনকে আসামি করা হয়েছে। হাজীগঞ্জ থানায় হামলা ও পুলিশ আহতের ঘটনায় ২টি এবং রাজারগাঁও ইউনিয়নের মুকন্দসার গ্রামে হামলার ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপার মো. সোহেল মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

কুমিল্লা প্রতিনিধি জানান, পূজামণ্ডপ থেকে কোরান উদ্ধারের ঘটনার তিন দিনেও মূল হোতা গ্রেফতার হয়নি। তবে এ ঘটনার তদন্ত এবং মূল হোতা ও নেপথ্য নায়কদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ, সিআইডি, র্যাব, পিবিআইসহ একাধিক গোয়েন্দা টিম মাঠে কাজ করছে। এদিকে এসব ঘটনার প্রতিবাদে বিকালে জেলা পূজা উদযাপন কমিটির উদ্যোগে নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। একই সময়ে সম্মিলিত নাগরিক উদ্যোগ-কুমিল্লার আয়োজনে কান্দিরপাড়ে পৃথক নাগরিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন