২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:৪৪:২৯ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নিলামে নেলসন ম্যান্ডেলার ‘মাদিবা শার্ট’
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৬-১০-২০২১
নিলামে নেলসন ম্যান্ডেলার ‘মাদিবা শার্ট’


দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র নিলামে তুলেছে তার পরিবার। নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি আগামী ১১ ডিসেম্বর অনলাইনে ও সরাসরি এ নিলাম আয়োজন করবে।

নেলসন ম্যান্ডেলার সম্মানে ইস্টার্ন কেপ প্রদেশের প্রত্যন্ত কুনু গ্রামের নেলসন ম্যান্ডেলা ফ্রিডম গার্ডেন গড়ে তোলা হয়েছে। তার তহবিল জোগাতেই প্রায় ১০০ রকমের জিনিস নিলামে তোলা হচ্ছে। 

এর মধ্যে রয়েছে তার পরনের কয়েকটি জামাও। এগুলো মাদিবা শার্ট নামে অধিক পরিচিত। এগুলো বিশেষ অনুষ্ঠান উপলক্ষে পরতেন ম্যান্ডেলা। ১৯৯৮ ও ২০০৩ সালে তিনি ব্রিটেনের রানির সঙ্গে দেখা করার সময়ও এ জামা পরেছিলেন।

নিলামে অন্য যেসব জিনিস তোলা হচ্ছে, তার মধ্যে থাকছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অন্য রাষ্ট্রপ্রধানদের উপহার, ম্যান্ডেলার চশমা, ব্রিফকেস ও প্যান্ট। ১৯৭৬ সালে রোবেন দ্বীপে বন্দী থাকার সময় তিনি যে চার পৃষ্ঠার চিঠি লিখেছিলেন, সেটিও নিলামে তোলা হচ্ছে।

২০১৩ সালে জোহানেসবার্গে ৯৫ বছর বয়সে নেলসন ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকার কুনুতে ফ্রিডম গার্ডেনে তাকে সমাধিস্থ করা হয়েছে।

শেয়ার করুন