২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:৩৯:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মধ্যম উচ্চতার লক্ষ্যবস্তু ধ্বংস করল ইরানি ক্ষেপণাস্ত্র
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২১
মধ্যম উচ্চতার লক্ষ্যবস্তু ধ্বংস করল ইরানি ক্ষেপণাস্ত্র


ইরানের মধ্যাঞ্চলীয় মরুভূমি এলাকায় শুরু হওয়া সামরিক মহড়ার প্রথম দিনে ইরানের সশস্ত্র বাহিনী নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করে সফলতার সাথে মধ্যম উচ্চতার লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার থেকে এই মহড়া শুরু হয়েছে। মহড়ার নাম দেয়া হয়েছে গার্ডিয়ানস অফ বেলায়াত স্কাই-১৪০০। ইরানের স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সুরক্ষা জোরদার করার লক্ষ্য নিয়ে এ মহড়া শুরু হয়েছে। খবর-পার্সটুডের।

মহড়ায় ইরানের সামরিক বাহিনী নতুন প্রজন্মের প্রতিরক্ষামূলক অস্ত্রশস্ত্রসহ এবং সামরিক সরঞ্জাম পরীক্ষা করবে। ইরানের বিমান বাহিনী ও আকাশ প্রতিরক্ষা বাহিনীসহ ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর অ্যারোস্পেস ডিভিশন এ মহড়ায় অংশ নিচ্ছে। 

ইরানের প্রেস টিভি জানিয়েছে, মহড়ায় মেরসাদ-১৬, তাবাস, খোরদাদ-৩ এবং খোরদাদ-১৫ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার ইরানের সেনাবাহিনী এবং আইআরজিসি ইলেকট্রনিক ওয়ারফেয়ার এবং সাইবার প্রতিরক্ষা ব্যবস্থার উপর পরীক্ষা চালিয়েছে।

ইরানের খাতামুল আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাদের রহিমজাদে বলেছেন, নিজস্ব প্রযুক্তিতে তৈরি অস্ত্র এবং সামরিক সরঞ্জামাদি পরীক্ষার পাশাপাশি সামাজিক ক্ষেত্রে ইরানের সক্ষমতা তুলে ধরা হচ্ছে এই মহড়া অন্যতম লক্ষ্য। 

তিনি বলেন, ইরানের সামরিক ক্ষেত্রে সফলতাগুলো পরিষ্কার করে দিচ্ছে যে, বলদর্পী শক্তিগুলোর নিষেধাজ্ঞার কারণে ইরান মোটেই থেমে থাকেনি।

শেয়ার করুন