২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:২৬:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা হারাবে ইইউ: জোসেফ বোরেল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২১
আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা হারাবে ইইউ: জোসেফ বোরেল


ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনে ২৭ জাতির এ জোট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার মর্যাদা হারাতে চলেছে। 

বিশ্ব অঙ্গনে ইউরোপীয় ইউনিয়নের ক্ষয়িষ্ণু ভূমিকার কারণে উদ্বিগ্ন হয়ে এ কথা বলেছেন জোসেফ বোরেল। তিনি বলেন, সম্ভবত এ জোট আন্তর্জাতিক অঙ্গনে ক্ষমতা চর্চার নীতিতে অবজ্ঞার বস্তুতে পরিণত হবে।

রবিবার এক ব্লগ পোস্টে বোরেল এ মন্তব্য করেন।

তিনি বলেন,  ইউরোপীয় দেশগুলো এবং ন্যাটো জোটের নিরাপত্তা সক্ষমতা বাড়ানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের কাজ করা উচিত। একে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের মর্যাদা হারানোর ঝুঁকি ঠেকানো যাবে।

তিনি বলেন, আন্তর্জাতিক অঙ্গনে ইউরোপীয় ইউনিয়ন আর গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে থাকছে না বরং দিন দিন অবজ্ঞার পাত্রে পরিণত হওয়ার ঝুঁকির মুখে রয়েছে। এ অবস্থায় অন্যদের সিদ্ধান্তের ব্যাপারে মাথা না ঘামিয়ে নিজেদের বিষয়গুলো ঠিক মতো পরিচালনার দিকে নজর দেয়া উচিত।

নিজের লেখা ব্লগে জোসেফ বোরেল বহুকেন্দ্রিক বিশ্বব্যবস্থার দিকে ইঙ্গিত করে বলেছেন, চীন এবং রাশিয়া আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের প্রভাব বাড়ানোর চেষ্টা করছে, এ চেষ্টা চলছে আঞ্চলিক ও আন্তর্জাতিক সব ক্ষেত্রেই।

জোসেফ বোরেল আরো বলেন, আমেরিকা চায় ইউরোপীয় দেশগুলো নিজেদের ব্যাপারে এবং আন্তর্জাতিক নিরাপত্তার ক্ষেত্রে আরো বেশি ভূমিকা পালন করুক। এ বিষয়টি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে আলোচনার জন্য শিগগিরি ওয়াশিংটন সফর করবেন বলে জানান তিনি।

সূত্র: স্পুটনিক নিউজ

শেয়ার করুন