২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৫৫:১৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তালেবানে যোগদানচেষ্টা; যুক্তরাষ্ট্রের আদালতে দোষী সাব্যস্ত বাংলাদেশি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২১
তালেবানে যোগদানচেষ্টা; যুক্তরাষ্ট্রের আদালতে দোষী সাব্যস্ত বাংলাদেশি


আফগানিস্তানে গিয়ে তালেবান বাহিনীতে যোগদান করে আমেরিকানদের হত্যার ষড়যন্ত্রে লিপ্ত থাকার মামলায় নিউইয়র্কের ফেডারেল কোর্ট বাংলাদেশি মোহাম্মদ দেলোয়ার হোসেনকে (৩৬) দোষী সাব্যস্ত করেছে।

ম্যানহাটানের ইউএস ফেডারেল কোর্টের জজ সিডনি এইচ স্টাইনের আদালতে সপ্তাহব্যাপী শুনানি শেষে গত শুক্রবার তাকে জুরি বোর্ড দোষী সাব্যস্ত করে। 

ইউএস অ্যাটর্নি অফিস থেকে শনিবার প্রাপ্ত সংবাদে আরও জানা গেছে, উবার চালিয়ে জীবিন-যাপনকারী নিউইয়র্কের ব্রঙ্কসে স্ত্রী-সন্তানসহ বসবাসরত দেলোয়ার তালেবানের সন্ত্রাসী তৎপরতায় সর্বাত্মক সহায়তা এবং এজন্য সাধ্য মতো অর্থ প্রদানের লক্ষ্যে আফগানিস্তানের উদ্দেশে ২০১৯ সালের ২৬ জুলাই জেএফকে এয়ারপোর্টে ঢুকেছিলেন। সে সময়ই এফবিআইসহ বিভিন্ন বাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করে। তারপর বছরখানেক তাকে নিজ গৃহে বন্দী অবস্থায় থাকতে হয়েছিল।

আগামী ১২ জানুয়ারি দেলোয়ারের বিরুদ্ধে কারাবাসের মেয়াদ জানাবে আদালত। 

জানা গেছে, দেলোয়ার হোসেন তালেবান বাহিনীতে যোগ দিয়ে আমেরিকানদের হত্যার মতলবে ছদ্মবেশী এফবিআইয়ের সঙ্গে শলাপরামর্শ শুরু করেন ২০১৮ সালে। এফবিআইয়ের সদস্যকেও দেলোয়ার তার মতোই একজন ভেবেছিলেন। সে সময় দেলোয়ার অভিপ্রায় প্রকাশ করেন যে, ‘আমি কিছু বিধর্মীকে হত্যা করতে চাই। মৃত্যুর আগে কিছু আমেরিকানকে হত্যা করতে পারলে আমার আত্মা শান্তি পাবে।’ 

জানা গেছে, দেলোয়ার জেএফকে থেকে মধ্যপ্রাচ্য হয়ে থাইল্যান্ডের ব্যাংককে অবতরণের পর বাংলাদেশে নিকটাত্মীয়দের সঙ্গে মিলিত হয়ে ভারত-পাকিস্তান থেকে আফগানের দুর্গম পর্বতে যেতে চেয়েছিলেন। সেখানে গিয়ে তালেবানের ক্যাম্পে সশস্ত্র ট্রেনিং শেষে মার্কিন বাহিনীর বিরুদ্ধে এবং আমেরিকানদের হত্যার অভিযানে নামতে চেয়েছিলেন।

শেয়ার করুন