২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:৫৫:২৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কয়লা সংকটে লেবাননে ব্ল্যাকআউট, অন্ধকারে ৬০ লাখ মানুষ!
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২১
কয়লা সংকটে লেবাননে ব্ল্যাকআউট, অন্ধকারে ৬০ লাখ মানুষ!


কয়লা সংকটের কারণে বন্ধ হয়ে গেছে লেবাননের সব থেকে বড় দুটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। ফলে অন্ধকার নেমে এসেছে গোটা দেশের ওপর। বিদ্যুতের অভাবে আরও সংকটের মুখে দেশটি। এমনিতেই অর্থনৈতিকভাবে লেবাননের অবস্থা টালমাটাল। এ পরিস্থিতিতে বিদ্যুতের অভাবে মধ্য প্রাচ্যের এ দেশের ৬০ লাখ মানুষের ওপর নেমে এসেছে অন্ধকার। 

সরকারি বিদ্যুৎ কোম্পানি সেনাবাহিনীর রিজার্ভ তেল ব্যবহার করে সাময়িকভাবে বিদ্যুৎ কেন্দ্র চালু করতে পারলেও এই সমাধানসূত্র দীর্ঘস্থায়ী নয় বলে জানিয়েছে সেদেশের সরকার। লেবানন সরকারের বক্তব্য, কয়লার আমদানি না হলে, সোমবার পর্যন্ত এ দুর্যোগ চলতে থাকবে। 

উল্লেখ্য, লেবাননের সবথেকে বড় বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা জাহরানি এবং ডেইর আম্মার। এ দুই সংস্থার উৎপাদন কেন্দ্রগুলো দেশের ৪০ শতাংশ বিদ্যুতের চাহিদা মেটায়। এই আবহে ভয়ঙ্কর বিদ্যুৎ সংকটের মুখোমুখি লেবানন। এর আগে শুক্রবার জ্বালানি সংকটের কারণে দেইর আম্মার কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। শনিবার জাহরানি কেন্দ্রটিও বন্ধ হয়ে যায় একই কারণে। এদিকে অর্থনৈতিক সংকটের কারণে লেবাননের আমদানি করা জ্বালানি তেল ইতোমধ্যে শেষ হওয়ার পথে।

সূত্র : হিন্দুস্তান টাইমস,  ডেইলি মেইল

শেয়ার করুন