২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০১:৫৬:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নোবেলজয়ী মারিয়ার কাছে তিনজনকে হত্যার কথা স্বীকার করেন দুতার্তে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১০-২০২১
নোবেলজয়ী মারিয়ার কাছে তিনজনকে হত্যার কথা স্বীকার করেন দুতার্তে


এ বছর রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতবের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা। ফিলিপাইন থেকে এই প্রথম কেউ নোবেল শান্তি পুরস্কার পেলেন। সিএনএনের হয়ে দক্ষিণ পূর্ব এশিয়ায় তিনি দুই দশক তদন্তনির্ভর সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলেন। মারিয়া অনলাইন নিউজ ওয়েবসাইট র‍্যাপলারের অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী।

নোবেল পুরস্কার কমিটি থেকে জানানো হয়েছে, মারিয়া রেসা বাকস্বাধীনতার আদর্শ সমুন্নত রেখে ফিলিপাইনে ক্ষমতার অপব্যবহার, ঊর্ধ্বমুখী সহিংসতা এবং ক্রমবর্ধমান কর্তৃত্বপরায়ণতার খবর প্রকাশ করেছেন।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে নেতৃত্বাধীন কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে মারিয়া সবসময়ই ছিলেন সরব। গ্রেফতারও হয়েছিলেন তিনি। একাধিকবার দুতার্তের সাক্ষাৎকার নিয়েছেন মারিয়া। তার কাছে দুতার্তে স্বীকার করেছিলেন, তিনি তিন ব্যক্তিকে হত্যা করেছিলেন।

দুতার্তের দাবি, ওই তিনজন অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত ছিল। তিনি নিজে গুলি ছুড়েছেন এবং তার বন্দুকের কয়টি গুলি ওই ব্যক্তিদের শরীরে প্রবেশ করেছে তা তিনি জানেন না।

মারিয়া এমন সময় নোবেল পেলেন যখন দুতার্তে রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। তার পরিবর্তে রাজনীতির মাঠে সরব হয়েছে তার মেয়ে সারা। দুতার্তে তার শাসনকালের বড় একটা অংশ আলোচনায় ছিলেন মাদকবিরোধী অভিযানের জন্য। ওই অভিযানে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

শেয়ার করুন