১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:৪৪:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


আমিরাত সফরে গিয়েও ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধীতা ইসরাইলি মন্ত্রীর
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১০-২০২১
আমিরাত সফরে গিয়েও ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধীতা ইসরাইলি মন্ত্রীর


ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী আইলেত শাকেদ চলতি সপ্তাহের শুরুতে সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েও ফিলিস্তিনির বিরোধীতা করেছেন। তিনি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভবনাকে উড়িয়ে দিয়ে বর্তমান ইসরাইলের সময়কে সবচেয়ে উল্লেখযোগ্য বলেন। তিনি মূলত চান, ইসরাইল কর্তৃক ফিলিস্তিনিদের ভূমি দখলের এ অবৈধ কর্মকাণ্ড চলমান থাকুক।

মিডল ইস্ট মনিটরের বরাতে বৃহস্পতিবার জানা গেছে, ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বরত আইলেত শাকেদ কট্টর ডানপন্থী ইহুদি দল ইয়ামিনা পার্টির সদস্য ও ইসরাইলের পার্লামেন্ট নেসেটের একজন প্রতিনিধি। তিনি আরব আমিরাত সফরে যেয়ে ইহুদিদের আধিপত্য ও স্থায়ীত্বের প্রতীক হিসেবে বর্ণবাদী ইসরাইল রাষ্ট্রের প্রশংসা করেন। 

এসময় তিনি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভবনাকে নাকচ করে দেন। ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী আইলেত শাকেদ ওই সফরে সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্রমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী শেখ সাইফ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে দেখা করেছেন।

দ্যা ন্যাশনাল পত্রিকাকে ইসরাইলের এ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, (মধ্যপ্রাচ্য অঞ্চলের) বর্তমান পরিস্থিতি সবার জন্যই ভালো। এভাবে চললে এ পরিস্থিতির আরো উন্নয়ন সম্ভব।

এর আগে ইসরাইলের আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা এ মন্ত্রী বলেন, ডানপন্থী, বামপন্থী ও মধ্যপন্থী ইসরাইলি রাজনৈতিক দলগুলো এখন ঐক্যবদ্ধ। তবে তিনি এসব ইতিবাচক বিষয়ে বললেও ইসরাইলের নির্মম দখলদারিত্ব ও সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কে কিছুই বলেননি।

ইসরাইলের এ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অর্থনৈতিক শান্তিতে বিশ্বাস করি। এ ব্যবস্থার মাধ্যমে ফিলিস্তিনিদের জীবন মানের উন্নয়ন হবে। আমরা আরো যৌথ শিল্পাঞ্চল গঠন করতে চাই। কিন্তু, আমরা অবশ্যই একটি (ফিলিস্তিনি) রাষ্ট্র চাই না। আমরা চাই না এ (ফিলিস্তিনি) রাষ্ট্রর কোনো সেনাবাহিনী থাকুক।

ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী আইলেত শাকেদ দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিরোধী। তিনি চান না যে ফিলিস্তিনিদের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হোক। এ বিষয়ে তার খোঁড়া যুক্তি হলো, ইসরাইল যদি ফিলিস্তিনিদের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য তাদের দখল করা ভূমি ছেড়ে দেয় তাহলে এ অঞ্চলে উগ্রবাদী সংগঠনের সৃষ্টি হবে।

অথচ ইসরাইলি কর্তৃপক্ষ অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনিদের ওপর যে দমন ও নিপীড়ন চালাচ্ছে তার সম্পর্কে কিছুই বলেননি তিনি। ইসরাইল কর্তৃক ফিলিস্তিনিদের বাড়ি ধ্বংস করে ওই স্থানে ইহুদিদের বসতি নির্মাণ করা এবং ফিলিস্তিনিদের ভূমি জোর করে দখল করার বিষয়েও কোনো আলোচনা করেননি তিনি। 

এছাড়াও ২০০৭ সাল থেকে ইসরাইলের নির্মম গাজা অবরোধ যে ওই অঞ্চলের নিরীহ বাসিন্দাদের অর্থনীতি ধ্বংস করে দিচ্ছে তার সম্পর্কেও কোনো তথ্য উল্লেখ করেননি তিনি। সূত্র : মিডল ইস্ট মনিটর

শেয়ার করুন