২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:১৮:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মঙ্গলে খোঁজ মিলল নদী বদ্বীপের
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-১০-২০২১
মঙ্গলে খোঁজ মিলল নদী বদ্বীপের


মঙ্গলে পানির উৎস নিয়ে বহুদিন ধরেই বিভিন্ন অনুসন্ধানমূলক পরীক্ষা-নিরীক্ষা করছিলো নাসা। নাসার বিজ্ঞানীদের অনুমান অনুযায়ী মঙ্গল গ্রহে নদী বদ্বীপের খোঁজ মিললো।এর আগেও মঙ্গলের বুকে গর্ত থেকে বিজ্ঞানীরা জানিয়েছিলেন সেগুলি সৃষ্টি হয়েছে নদীর জন্য নয়, হিমাবাহের ফলে। ফেব্রুয়ারি মাসেই নাসার পক্ষ থেকে মঙ্গলে পাঠানো হয় অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন পার্সিভিয়ারেন্স রোভার। যা মঙ্গলের পাথর-মাটির রাসায়নিক বিশ্লেষণ করবে অত্যন্ত নিখুঁতভাবে। পার্সিভিয়ারেন্স রোভারের পাঠানো কিছু ছবি নাসার তরফ থেকে ট্যুইট করা হয়।সেই ছবি দেখে নাসার গবেষকদের অনুমান কোটি কোটি বছর আগে জল প্রবাহের কারণে মঙ্গল গ্রহের উপত্যাকা সৃষ্টি হয়েছে। পার্সিভিয়ারেন্স রোভারকে নামানো হয়েছিল মঙ্গলের বুকে জেজারো নামক এক গর্তে। বিজ্ঞানীদের সন্দেহ ওই গর্তটি আসলে ছিল নদী বদ্বীপ অঞ্চলের একটি অংশ। নদীর প্রবাহের জল এই গর্তে জমা হতো।

হাই রেজোলিউশনের ছবি গুলি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা আরও জানিয়েছেন , ছবিতে আসা উঁচু ঢাল থেকে নিচের দিকে অবস্থিত স্থানটি আসলে নদীখাত। নদী খাতের এরূপ আকৃতি জলের উপস্থিতি এবং প্রবাহকেই ইঙ্গিত দেয়। নাসার মহাকাশ বিজ্ঞানী অ্যামি উইলিয়াম এবং তার দল ছবিগুলো পরীক্ষা করে জানান মঙ্গলের এই নদীখাতগুলোর সঙ্গে পৃথিবীর নদী বদ্বীপের অনেক মিল রয়েছে। পার্সিভিয়ারেন্স রোভারের পাঠানো ছবিগুলি আদতে মঙ্গলে জলের অস্তিত্ব সম্পর্কে নতুন দিগন্ত দেখাচ্ছে।

শেয়ার করুন