১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:১২:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সিলেটে সেতু রক্ষায় নৌ চলাচল বন্ধ, ক্ষতিপূরণ দাবি
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১০-২০২১
সিলেটে সেতু রক্ষায় নৌ চলাচল বন্ধ, ক্ষতিপূরণ দাবি


পণ্যবাহী ভলগেট নৌকার ধাক্কায় ক্ষতিগ্রস্ত হচ্ছে সিলেটের বিভিন্ন নদীর উপর নির্মিত সেতু। সেতু রক্ষায় সড়ক ও জনপথের (সওজ) সুপারিশে নৌপথ দিয়ে বন্ধ হয়ে যায় পণবাহী ভলগেট ও স্টিলবডি নৌকা চলাচল। এছাড়া করোনা পরিস্থিতিতেও কমে যায় নৌকা চলাচল। এতে বাংলাদেশ অভ্যন্তরিণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাছ থেকে নৌপথ ইজারা নিয়ে বিপাকে পড়েছেন ইজারাদার। 

প্রায় দুই কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে বিআইডব্লিউটিএ’র কাছে আবেদন করেন সিলেটের গোয়াইনঘাট উপজেলার বাউরবাগ থেকে রানীগঞ্জ পর্যন্ত ডকি নদ, গোয়াইন নদ ও চেঙ্গেরখাল ঘাটের ইজারাদার মেসার্স এস এল এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী সুবাস দাস। তার আবেদনের প্রেক্ষিতে বিআইডব্লিউটি’র একটি প্রতিনিধি দল সরেজমিন পরিদর্শন করে গেছে। 

জানা যায়, সিলেটের নৌপথের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে গোয়াইনঘাট উপজেলার বাউরবাগ থেকে রানীগঞ্জ অংশ। ওই এলাকার মধ্যে গোয়াইন নদীর উপর গোয়াইন সেতু এবং চেঙ্গেরখাল নদীর উপর রয়েছে সালুটিকর ও বাদাঘাট সেতু। চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য নৌপথটি প্রায় দুই কোটি টাকায় ইজারা নেয় মেসার্স এস এল এন্টারপ্রাইজ। নৌপথটি দিয়ে ভলগেটসহ স্টিলবডির বৃহৎ পণ্যবাহী নৌকা চলাচল করে থাকে। 

চলতি বছরের মাঝামাঝি সময়ে ভলগেট নৌকার ধাক্কা লেগে গোয়াইন সেতু ও ধলাই নদীর উপর নির্মিত অপর একটি সেতুর পিলার ক্ষতিগ্রস্ত হয়। এই অবস্থায় সেতু রক্ষায় সওজ’র সুপারিশে গত ২০ আগস্ট থেকে সেতুরক্ষায় নৌপথে ভলগেটসহ পণ্যবাহী বৃহৎ নৌকা চলাচল সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। নৌ চলাচল বন্ধ থাকায় বন্ধ হয়ে যায় টোল আদায়ও। এছাড়া লকডাউনের সময় নৌ চলাচল বন্ধ থাকায় ওই সময়ও টোল আদায় বন্ধ ছিল। এমতাবস্থায় ইজারাদার প্রতিষ্ঠান প্রায় দুই কোটি টাকার ক্ষতি হয়েছে দাবি করে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান বরাবর আবেদন করে। ওই আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার বিআইডব্লিউটিএ’র উপ পরিচালক মো. শহীদ উল্ল্যাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সরেজমিন পরিদর্শন করে যান।

নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল জানান, পিয়াইন, গোয়াইন, ধলাই নদ ও চেঙ্গের খাল সিলেটের অন্যতম ব্যস্ত নৌপথ। এ পথ দিয়ে বালুবাহী নৌযানগুলো চলাচলের সময় সেতুর পিলারে ধাক্কা লেগে ছোটখাটো দুর্ঘটনা থেকে শুরু করে নৌকাডুবির ঘটনাও ঘটে। এর মধ্যে সবচেয়ে অরক্ষিত গোয়াইন নদের সেতু। সেখানে ‘প্রটেক্টিভ পিলার’ নির্মাণের জন্য সওজকে চিঠি দিয়েছে উপজেলা প্রশাসন। সেতুর সুরক্ষায় কোনো তহবিল না থাকায় নৌচলাচল সাময়িক বন্ধ রাখার পরামর্শ দেয় সওজ। ফলে নৌপথটি বন্ধ থাকায় ইজারাদার ক্ষতিগ্রস্ত হতেই পারেন। 

গোয়াইনঘাটের ইউএনও তাহমিলুর রহমান বলেন, দুর্ঘটনা এড়াতে ও সেতুর সুরক্ষায় সওজ নৌচলাচল বন্ধের পরামর্শ দিয়েছিল। এটা তাৎক্ষণিক প্রতিকারমূলক ব্যবস্থা ছিল। আমরা সেটাই করেছি।

শেয়ার করুন