২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৩:৪৬:৩০ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


অক্টোবর; ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২১
অক্টোবর; ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস


শুরু হয়েছে ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস। অক্টোবর মাসব্যাপী পালন করা হয় এই সচেতনতা; এটি একটি বার্ষিক প্রচার যাতে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে মানুষদের বিশেষভাবে জানানোর জন্য করা হয়। এ মাসে বিভিন্ন প্রচার প্রচারণার মাধ্যমে সবাইকে সচেতন করা হয়। বিশেষ করে নারীদের যে, ‘নিজেকে ভালোবাসুন, নিজের যত্ন নিন, নিজেকে নিয়ে সচেতন হোন’। 

প্রথম এ মাসটি পালন করা শুরু হয় ১৯৮৫ সালে যুক্তরাষ্ট্রে। নারীদের কান্সারের মধ্যে সারা বিশ্বে সবচেয়ে বেশি হচ্ছে ব্রেস্ট ক্যান্সার। গবেষণায় দেখা গেছে, প্রাথমিক পর্যায়ে রোগটি নির্ণয় করা গেলে বেশির ভাগ ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় সম্পূর্ণ ভালো হয়ে যেতে পারে। তার জন্য চাই সচেতনতা। 

বৈশ্বিক মহামারী করোনায় সবাই পর্যুদস্ত, ব্যাহত হয়েছে স্বাভাবিক স্বাস্থ্যসেবা। এ প্রেক্ষাপটকে সামনে রেখে এ বছর পালিত হচ্ছে এই মাসটি। এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘একা নয়, একে অন্যের সঙ্গে হাত মিলিয়ে ব্রেস্ট ক্যান্সারকে জয় করতে হবে।’ 

সচেতনতার প্রতীক হিসেবে মাসব্যাপী পরিধান করতে হয় পিংক রিবন। এর উদেশ্য হচ্ছে যে:

১। যারা এ ক্যান্সারের বিরুদ্ধে জয়ী হয়েছেন, তাদের সম্মান জানানোর জন্য, শ্রদ্ধা নিবেদন করার জন্য

২। যারা এ যুদ্ধে পরাজিত হয়েছেন, তাদের স্মরণ করার জন্য, তাদের আত্মার মাগফেরাত কামনা করার জন্য

৩। যারা এ ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত আছেন, যারা এটা মোকাবিলা করার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছেন, তাদের অনুপ্রাণিত করার জন্য, তাদের সহযোগিতা করার জন্য। 

পরিসংখ্যান বলেছে, এ বছর ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হবেন ২ লাখ ৬৮ হাজার ৬০০ জন নারী ও ২ হাজার ৬০০ পুরুষ। একমাত্র সচেতনতাই পারে এ বিশাল সংখ্যাকে কমিয়ে আনতে। এ বছরের প্রতিপাদ্য অনুযায়ী পরিবারের একজন, আরেকজনকে সহযোগিতা করতে হবে। পরিবারের সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ এ রোগকে প্রতিরোধ করার জন্য। ব্রেস্ট ক্যান্সারে নারীর পাশাপাশি পুরুষরাও আক্রান্ত হতে পারেন। কিন্তু সম্ভাবনা অনেক কম প্রতি ৮০০ জন পুরুষের মধ্যে ১ জনের আক্রান্তের শঙ্কা থাকে। সুতরাং সবাইকে সচেতন হতে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে। 

ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি: 

অপরিবর্তনযোগ্য ঝুঁকি:

শেয়ার করুন