২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:১৪:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


পঞ্চগড়ে দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২১
পঞ্চগড়ে দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান


দেশের সবচেয়ে বড় মাল্টা বাগান এখন পঞ্চগড়ে। জেলার বোদা উপজেলার বেংহারি ইউনিয়নে গড়ে উঠেছে এই মাল্টা বাগান। দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার সুজলপুর গ্রামের সৈয়দ মাহফুজার রহমান সেলিম বোদা উপজেলায় ৬০ বিঘা জমি বর্গা নিয়ে এই বাগান গড়ে তুলেছেন। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, এই বাগান দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান। পঞ্চগড়ে প্রতিনিয়ত বাড়ছে মাল্টা বাগান। খেতে অত্যন্ত সুস্বাদু হওয়ায় পঞ্চগড়ের মাল্টার চাহিদাও বাড়ছে।  

সৈয়দ মাহফুজার রহমান সেলিম জানান, ২০১৯ সালের জুন মাসে তিনি ১৫ বছরের জন্য ৬০ বিঘা জমি বর্গা নিয়ে বারি ১ মাল্টা চাষ শুরু করেন। এরপর ৯ হাজার গাছ লাগিয়েছেন তিনি। এ বছর প্রথম ফল আসা শুরু করেছে। প্রতিবছর প্রত্যেক গাছ থেকে ২০ কেজি মাল্টা পান। প্রতিবছর তিনি ১ লক্ষ ৮০ হাজার কেজি মাল্টা উৎপাদন করতে পারবেন। 

তিনি আরও জানান, পঞ্চগড়ের স্থানীয় ফল ব্যবসায়িরা বাগান থেকে ৯০ থকে একশ' টাকা কেজী দরে মাল্টা কিনছেন। 

পঞ্চগড়ের আবহাওয়া এবং মাটির গুণাগুণ বিচার করে কৃষি অধিদপ্তর বলছে, এই জেলায় মাল্টা চাষের  সম্ভাবনা রয়েছে। তাই প্রতিনিয়ত বাড়ছে মাল্টা চাষ। অনেকে চা বাগানে মাল্টা চাষ করছেন। অনেকে আবার মাল্টা বাগানে পেপে, কলাসহ অন্যান্য আবাদ করে বাড়তি আয়ও করছেন। প্রথমদিকে বাড়ির আঙ্গিনা বা খোলা যায়গায় নিতান্ত শখের বসেই মাল্টা চাষ করছিলেন এই জেলার অধিবাসিরা। পরে মাল্টা চাষ বাণিজ্যিক আকারে সম্প্রসারিত হচ্ছে। 

বোদা উপজেলার অবসরপ্রাপ্ত শিক্ষক তরিকুল ইসলাম জানান, শখের বসেই ৪০টি মাল্টা গাছ লাগিয়ে শুরু করেছিলাম। ভালো ফল পেয়ে এখন প্রায় ১ একর জমিতে মাল্টা চাষ করেছি।

ভিটামিন সি এবং ব্যাপক পুষ্টিগুণ থাকার কারণে বাজারে মাল্টার চাহিদাও বাড়ছে দিন দিন। খুব অল্প সময়ে গাছে ফল ধরে। আর ব্যবসায়িরা বাগান থেকেই কিনে নিয়ে যায় মাল্টা। পঞ্চগড়ের মাল্টা এখন রপ্তানি হচ্ছে সারাদেশে। 

বোদা উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন আল রশিদ জানান, এবছর জেলায় ২১ হেক্টর জমিতে মাল্টা চাষ হচ্ছে। পঞ্চগড়ের মাটি মাল্টা চষে উপযোগি। এবছর আবহাওয়া ভালো থাকায় প্রচুর ফলন হয়েছে। দেশের সর্ববৃহৎ মাল্টা বাগান গড়ে উঠেছে পঞ্চগড়ে। মাল্টা চাষ আরও সম্প্রসারিত হচ্ছে। আমরা চাষিদের নানাভাবে সহযোগিতা করছি।

শেয়ার করুন