২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৯:৫৬:২৭ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


কৃষিমন্ত্রীর সাথে নেদারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
কৃষিমন্ত্রীর সাথে নেদারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ


কৃষিপণ্য রফতানি ও প্রক্রিয়াজাতে নেদারল্যান্ডের সহযোগিতা চায় বাংলাদেশ। সোমবার বিকেলে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সাথে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেনের সাক্ষাৎকালে কৃষিমন্ত্রী এ আগ্রহ ব্যক্ত করেন।

বাংলাদেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, রফতানি ও প্রক্রিয়াজাতে বাংলাদেশ পিছিয়ে আছে। দেশের আম, আনারস, কলা, টমেটো, আলু ও শাকসবজি প্রভৃতি রফতানি ও প্রক্রিয়াজাতের সম্ভাবনা অনেক। এক্ষেত্রে নেদারল্যান্ডের প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন। উত্তম কৃষিচর্চা (জিএপি) মেনে উৎপাদনেও নেদারল্যান্ডের সহযোগিতা দরকার।

এছাড়া, পূর্বাচলের ২ একর জমিতে আধুনিক প্যাকিং হাউজ নির্মাণ ও আধুনিক টেস্টিং ল্যাব স্থাপনে সহযোগিতা এবং কৃষিখাতে নেদারল্যান্ডের বিনিয়োগ কামনা করেন মন্ত্রী।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেন কৃষিখাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, কৃষিতে সহযোগিতা বৃদ্ধির জন্য শিগগিরই বাংলাদেশের সাথে সমঝোতা স্মারক সই করা হবে। নেদারল্যান্ডের প্রাইভেট সেক্টরকে সম্পৃক্ত করার বিষয়েও উদ্যোগ গ্রহণ করা হবে।

প্ল্যান্ট ভ্যারাইটি প্রটেকশন, এগ্রিকালচারাল ট্রান্সফর্মেশন প্রোগ্রাম (এটিপি), ফাইটোস্যানিটারি সার্টিফিকেট, টেস্টিং ল্যাব ও বেসরকারি খাতের মধ্যে সংযোগ স্থাপন প্রভৃতি বিষয়ে দুদেশ একসাথে কাজ করবে। এছাড়া, কৃষিখাতে সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করতে নেদারল্যান্ড থেকে ট্রেড মিশন আসা ও বাংলাদেশ থেকে একটি এক্সপার্ট মিশন যাওয়ার ব্যাপারে দুদেশ সম্মত হয়।

সাক্ষাৎকালে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, উপসচিব ফারহানা আইরিছ, নেদারল্যান্ডের ঢাকা দূতাবাসের প্রথম সচিব ফোলকার্ট ডি জেগার, পানি ও কৃষি বিষয়ে নিযুক্ত প্রতিনিধি মার্টজিন ভ্যান ডি গ্রুয়েপ ও সিনিয়র পলিসি অ্যাডভাইজর ওসমান হারুনি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন