১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৩২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


‘শেখ মুজিব ওয়ে’ অধ্যুষিত শিকাগোতে শ্রদ্ধাঞ্জলির ধারাবিবরণী
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
‘শেখ মুজিব ওয়ে’ অধ্যুষিত শিকাগোতে শ্রদ্ধাঞ্জলির ধারাবিবরণী


১৯৯৭ সালের ৭ অক্টোবর বিশ্বখ্যাত স্থপতি এফআর খানের স্মৃতি বিজড়িত যুক্তরাষ্ট্রের শিকাগোর ডাউন টাউনে ডেভন এভিনিউর অংশবিশেষকে ‘শেখ মুজিব ওয়ে’ বিল পাশ করে শিকাগো সিটি। একইমাসের ২৮ তারিখে বর্ণাঢ্য এক অনুষ্ঠানে সেই নামফলক উম্মোচন করেন যুক্তরাষ্ট্রে তৎকালিন রাষ্ট্রদূত কে এম শিহাবউদ্দিন। সেই থেকে মার্কিন মুল্লুকে বাঙালি জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের দেশাত্মবোধের অবিস্মরণীয় ঘটনাবলি আমেরিকানদের কাছেও জাগ্রত রয়েছে। 

বাঙালি জাতির সেই মহান নেতার শততম জন্মবার্ষিকী এবং তাঁর নেতৃত্বে পাওয়া বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উপলক্ষে ১ অক্টোবর শিকাগো সিটিতে বহুভাষা-বর্ণ আর গোত্রের মানুষের উচ্ছ্বল সমাগম ঘটেছিল ‘শেখ মুজিব ওয়ে’র নিকটে একটি মিলনায়তনে। ‘শেখ মুজিব ওয়ে’র নেপথ্য সংগঠকদের অন্যতম বর্তমানে বাংলাদেশের অনরারী কন্সাল জেনারেল মুনির চৌধুরীর উদ্যোগে এই অনুষ্ঠানেও গভীর শ্রদ্ধা প্রদর্শন করা হয় বঙ্গবন্ধুর প্রতি। 

জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে  ২ অক্টোবর শনিবার ‘শেখ মুজিব ওয়ে’ পরিভ্রমণ করেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সেক্রেটারি আব্দুল কাদের মিয়াও ছিলেন বিশিষ্টজনদের মধ্যে। 

এদিকে, ১ অক্টোবর সন্ধ্যায় শিকাগোতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার  ৫০তম বার্ষিকীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিকাগোতে বাংলাদেশের অনরারি কনসাল জেনারেল মুনির চৌধুরী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালে যোগদান করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন । বিশেষ অতিথি ছিলেন রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সেন্টার ফর এনআরবি'র চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী।

অনুষ্ঠানে নেপালের অনরারি কনসাল  মারভিন এ বারস্টিন শুভেচ্ছা জানান। মূল বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. মনজুরুল হক।
অনরারি কনসাল জেনারেল মুনীর চৌধুরী সকলকে স্বাগত জানিয়ে উপস্থিত বিভিন্ন দেশের ডিপ্লোম্যাট, অতিথিবৃন্দ, শিকাগোসহ আমেরিকার বিভিন্ন স্টেট থেকে আগত প্রবাসী বাংলাদেশী নেতৃবৃন্দের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন তার বক্তব্যে বলেন, বাংলাদেশ  স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্ণ করেছে এবং একই সময়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী গোটা জাতি দেশে-বিদেশে সর্বত্র পালন করছে-এই গৌরবজনক মুহূর্ত আমাদের সকলের জন্য একটি সৌভাগ্যের বিষয়। পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরো বলেন, আমরা জাতি হিসেবে আজকে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হয়েছি । আমাদের জাতির জনকের অক্লান্ত পরিশ্রম এবং তার সুযোগ্য কন্যা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে বিশ্বে বাংলাদেশ আজ একটি পরিচিত জাতি।

রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বলেন, এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা বিশ্ববাসীকে আমাদের সম্মান ও মর্যাদার আসন সম্পর্কে অবগত করতে সক্ষম হচ্ছি । তিনি শিকাগোতে অনুষ্ঠিত এই উৎসবের সকলকে অভিনন্দন জানান এবং অনরারি কনসাল জেনারেল মুনির চৌধুরীর কার্যক্রমের প্রশংসা করেন । তিনি বাংলাদেশি আমেরিকানদের কার্যক্রম ও সফলতা বিবয়েও আলোকপাত কওে বলেন, এই আমেরিকার সার্বিক উন্নয়ন ও কল্যাণে বাঙালিরাও নিজ নিজ মেধার বিনিয়োগ ঘটাচ্ছেন, নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন।

সেকিল চৌধুরী বলেন, পৃথিবীর ১৬২ দেশে ১৪ মিলিয়নের বেশি বাংলাদেশী বসবাস  করছেন। তারা অবস্থানকারী দেশগুলোর অর্থনীতিতে  ও সামাজিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন । আজ বিশ্ব অর্থনীতি বাংলাদেশের প্রবাসী শ্রমশক্তি ও মেধার মাধ্যমে অনেক সমৃদ্ধ হচ্ছে।
 
উপস্থিত বিভিন্ন দেশের কূটনীতিকদের পক্ষে নেপালের অনারারি কনসাল জেনারেল বলেন, বাংলাদেশ এবং তাদের জাতির পিতা আজ বিশ্ব দরবারে সমাদৃত। বাংলাদেশের পঞ্চাশ বছর গৌরবের অবস্থান তৈরি করেছে। এ উপলক্ষে বাংলাদেশ এবং তার নাগরিকদেরকে তিনি অভিনন্দন জানান। তিনি বলেন, শিকাগোতে অবস্থানকারী বাংলাদেশীরা এখানকার সমাজ ব্যবস্থা ও অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সেক্রটারী আব্দুল কাদের মিয়া, বিশিষ্ট ব্যবসায়ী একেএম ফজলুল হক, সাহাবউদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে শিকাগো সিটি মেয়র লরি ই লাইটফুটের লিখিত বক্তব্য উপস্থাপন করেন ব্যাঙ্কার ওয়াসেফ চৌধুরী এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন রাইসুল আলম চৌধুরী রাসেল।

শেয়ার করুন