২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১০:০৯:৩২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


তিন বছরে ১৭ সভা হলেও এখনো চালু হয়নি রুটভিত্তিক বাস
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
তিন বছরে ১৭ সভা হলেও এখনো চালু হয়নি রুটভিত্তিক বাস


রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনতে চলতি বছরের ১ এপ্রিল থেকে রুটভিত্তিক কোম্পানির অধীনে পরীক্ষামূলক বাস চলাচল শুরুর কথা ছিল। পরে সেটি পিছিয়ে সেপ্টেম্বরের ৭ তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু এখন পর্যন্ত সেটি আলোর মুখ দেখেনি।

গত ৮ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ‘বাস রুট রেশনালাইজেশন’ সভা শেষে ঘোষণা দেন, ৯টি ক্লাস্টারে ভাগ করে ২২টি কোম্পানির মাধ্যমে ৪২টি রুটে বাস চলাচলের সিদ্ধান্ত হয়েছে। এরই অংশ হিসেবে ৩১ মার্চের মধ্যে প্রাথমিকভাবে ঘাটারচর-মতিঝিল রুটের বাস ফ্রেঞ্চাইজি চালানোর সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে এই রুটে কোম্পানিভিত্তিক বাস পরিচালনা শুরু হবে। তিনি আরো জানান, বর্তমানে এই রুটে পাঁচটি কোম্পানির বাস চলছে। এগুলো এক কোম্পানির আওতায় আনা হবে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সূত্রে জানা যায়, এ পর্যন্ত ১৭ বার সভা করেছে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটি। প্রতিবারই পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত নেওয়া হলেও তা বিভিন্ন কারণে আটকে যায়। গত ২৪ জুন সভায় বাসের ভাড়াও নির্ধারণ করা হয়। ঢাকা মহানগরীতে রুটগুলোতে প্রতি কিলোমিটারে বর্তমানে ভাড়া ১ টাকা ৭০ পয়সা। তবে পরীক্ষামূলকভাবে শুরু হতে যাওয়া নতুন ব্যবস্থায় এই রুটে অতিরিক্ত ৫০ পয়সা ভাড়া বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়। ফলে প্রতি কিলোমিটারে ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা।

২০১৬ সালের শুরুতে ছয়টি কোম্পানির অধীনে ছয় রঙের বাস নামানোর উদ্যোগ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক। দেড় বছরের মধ্যে নতুন ৩ হাজার বাস নামানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। তবে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হকের মৃত্যুর পর থেমে যায় উদ্যোগ। পরে ঢাকার দুই সিটি করপোরেশন মুখ থুবড়ে পড়া সেই উদ্যোগই নতুন করে এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। ২০১৮ সালে স্থানীয় সরকার বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটির আহ্বায়ক করা হয় দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রকে। আর ১০ সদস্যবিশিষ্ট কমিটিতে সচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)-এর নির্বাহী পরিচালককে। পরে ২০১৯ সালে অন্য একটি প্রজ্ঞাপনে ডিএনসিসির একজন প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করে ১২ সদস্যের কমিটি পুনর্গঠন করা হয়।

আর এই কমিটির মিটিংয়ের মাধ্যমেই এ বছরের ১ এপ্রিল থেকে কেরানীগঞ্জের ঘাটারচর-মতিঝিল রুট দিয়ে চালু হওয়ার কথা ছিল পরীক্ষামূলক রুটভিত্তিক এই বাস। কিন্তু এপ্রিলে করোনার কারণে পরীক্ষামূলক এই কার্যক্রম চালু করা না গেলেও ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, সেপ্টেম্বরের ৭ তারিখ থেকে এটি চালু হবে। সেটিও হয়নি।

রাজধানীতে এখন কাগজে-কলমে ২৯১টি রুটে প্রায় ৩০ হাজার বাস চলে। নতুন পরিকল্পনা অনুযায়ী রুট ৪২টিতে নামিয়ে আনা হবে। ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি চালাবে এসব বাস। বাসের সংখ্যা কমিয়ে করা হবে ৯ হাজার ২৭টি। এদিকে ঘাটারচর-মতিঝিল রুটে পরীক্ষামূলক বাস চালু না হওয়ার কারণ হিসেবে করোনা মহামারির কথা জানায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

এ বিষয়ে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির সচিব হিসেবে দায়িত্ব পালন করা ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)-এর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর বলেন, চালু করার বিষয়ে আগামীকাল সভা রয়েছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কাগজপত্রবিহীন গাড়িকে জরিমানা: রাজধানীর রাসেল স্কয়ার ও বসিলা এলাকায় কাগজপত্রবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন ডিএনসিসি ও ডিএসসিসি। ‘বাস রুট রেশনালাইজেশন’ কার্যক্রমের ১৭তম সভার সিদ্ধান্ত মোতাবেক গতকাল রবিবার এই অভিযান শুরু হয়। এতে ডিএসসিসি বিভিন্ন পরিবহনকে ৯টি মামলায় ৫২ হাজার টাকা জরিমানা করে। আর ডিএনসিসি ও বিআরটিসি ১২টি মামলায় ৩৮ হাজার ৫০০ টাকা জরিমানা করে।

শেয়ার করুন