১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:৪৩:২৪ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


বৃহৎ কলার হাট দিনাজপুরে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২১
বৃহৎ কলার হাট দিনাজপুরে


দেশের উত্তরাঞ্চলের বৃহত্তম কলার পাইকারি হাট দিনাজপুরের কাহারোলের দশ মাইল এলাকায়। এখানে সকাল থেকেই চাষি, ব্যবসায়ী ও পাইকারদের হাঁকডাকে মুখর হয়ে ওঠে। এ হাটে বিভিন্ন কলার সরবরাহ বেশি হওয়ায় গত এক সপ্তাহে কলার দাম কিছুটা কম। তারপরও সবাই লাভবান হচ্ছেন।

কলার হাট ইজারাদার আবদুল জলিল জানান, স্থান সংকুলান না হওয়ায় কলা বেচাকেনাসহ বাইরের বেপারী এবং ট্রাক রাখতে গিয়ে দুর্ভোগ পোহাতে হয়। কলার হাটে প্রতিদিন ২০ থেকে ৩০ লাখ টাকা বেচাকেনা হয়। আর এখানে পাইকার, ব্যবসায়ী, শ্রমিক, পরিবহনসহ ২ হাজার মানুষ জড়িত। চাষিরা বলছেন, কলা চাষে আরেকটি সুবিধা রয়েছে। কলা খেতে ছয় মাস পর্যন্ত সাথী ফসল হিসেবে নানা জাতের সবজি চাষ করা যায়। যা বিক্রি করে সহজেই কলা খেত পরিচর্যা করতে পারেন। কাহারোলের চাষি সুকুমার জানান, এক একর কলা আবাদ করে খরচ বাদ দিয়ে ১ লাখ টাকা লাভ হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যে জানা যায়, জেলায় উচ্চফলনশীল বিভিন্ন জাতের মধ্যে মেহের সাগর, সাগর, চিনিচম্পা, সবরী ও সুন্দরী (মালভোগ) জাতের উল্লেখযোগ্য উচ্চফলনশীল কলার চাষ হচ্ছে। বছরের মার্চ থেকে মে পর্যন্ত কলা গাছের চারা রোপণ করা হয়। এক একরে ১ হাজার কলা চারা রোপণ করা যায়। ১৪ মাস পর চাষিরা ওই কলা খেত থেকে ১ হাজার কলার কাদি সংগ্রহ করতে পারেন। তবে কলাচাষিদের মধ্যে বেশির ভাগই ভূমিহীন কৃষক, পরিত্যক্ত ও অনাবাদি জমি লিজ নিয়ে ভূমিহীনরা কলা চাষ করছেন। চারা রোপণের তিন-চার মাসের মধ্যে গাছে কলার থোর আসে। এক একটি পির/কাদি থেকে ৬-৮ কলার ছড়ি পাওয়া যায়। জেলায় ৪ হাজার হেক্টর জমিতে কলা চাষ হয়েছে।

শেয়ার করুন