২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৪৪:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


জঙ্গিপুর ও সামসেরগঞ্জেও বিপুল ভোটে তৃণমূলের জয়
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
জঙ্গিপুর ও সামসেরগঞ্জেও বিপুল ভোটে তৃণমূলের জয়


প্রত্যাশা মতই পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর ও সামসেরগঞ্জ দুটি আসনেও তৃণমূল প্রার্থীরা জয়লাভ করেছে। জঙ্গিপুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী জাকির হোসেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির সুজিত দাসকে ৯২ হাজার ৩৬৫ ভোটে পরাজিত করেন। জঙ্গিপুর কেন্দ্রে তৃণমূলের জাকির হোসেন ভোট পেয়েছেন ১৩৫,৯৮৫ এবং বিজেপির সুজিত দাস পেয়েছেন ৪৩,৬২০। 

আর সামসেরগঞ্জ কেন্দ্রে তৃণমূল প্রার্থী আমিরুল ইসলাম তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের জইদুর রহমানকে ২৬ হাজার ৩৭৯ ভোটে পরাজিত করেন। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী আমিরুল ইসলাম পেয়েছেন ৯৬,৩৮৮ এবং কংগ্রেস প্রার্থী জইদুর রহমান পেয়েছেন ৭০,০০৯। ফলে ২০১৬ সালের পরে ২০২১ সালেও এই দুটি আসন নিজেদের দখলে রাখল রাজ্যটির ক্ষমতাসীন দল। 

এই দুটি আসনে জয়লাভের ফলে মুর্শিদাবাদ জেলার ২২ টি আসনের মধ্যে ২০ টিতে তৃণমূলের প্রার্থীরা জয়লাভ করল। মুর্শিদাবাদ ও বহরমপুর আসনে বিজেপি জয়লাভ করেছে। 

সপ্তম ও অষ্টম দুই দফায় গত ২৬ ও ২৯ এপ্রিল মুর্শিদাবাদের এই দুই আসনে ভোট ছিল। কিন্তু করোনায় জঙ্গিপুরের বাম প্রার্থী এবং সামসেরগঞ্জের কংগ্রেস প্রার্থী মারা যাওয়ায় এই দুটি কেন্দ্রে ভোট স্থগিত হয়ে যায়। ১৩ মে দুটি কেন্দ্রে ভোটের দিন স্থির হলেও ঈদের জন্য নির্বাচনের দিন পরিবর্তন করে ১৬ মে ধার্য করা হয়। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ ব্যাপকভাবে আছড়ে পড়ায় দুটি কেন্দ্রের ভোট অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায়। 

এরপর গত ৪ সেপ্টেম্বর ভবানিপুরের উপনির্বাচনের সঙ্গে মুর্শিদাবাদের দুটি আসনেও ৩০ সেপ্টেম্বর ভোটের দিন ঘোষণা করে নির্বাচন কমিশন। ওই দিন দুই একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া নির্বিঘ্নেই দুটি কেন্দ্রের ভোটগ্রহণ পর্ব শেষ হয়।  

এদিকে নির্বাচন কমিশনের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী ভবানীপুর কেন্দ্রে মমতা ব্যানার্জির জয়ের ব্যবধান কিছুটা বাড়লো। তিনি জয়ী হয়েছেন ৫৮,৮৩৫ ভোটে। তার মোট প্রাপ্ত ভোট ৮৫,২৬৩। প্রাপ্ত ভোটের শতকরা হার ৭১.৯০ শতাংশ। এর মধ্যে ইভিএম মারফত তার প্রাপ্ত ভোট ৮৪,৭০৯ এবং পোস্টাল ব্যালটে প্রাপ্ত ভোট ৫৫৪। 

অন্যদিকে বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের মোট প্রাপ্ত ভোট ২৬,৪০৮। ভোট শতাংশ হিসেবে যা ২২.২৯ শতাংশ। এর মধ্যে ইভিএম মারফত তার সংগ্রহ ২৬,৩২০ ভোট এবং পোস্টাল ভোট ১০৮।  

আর ৪,২২৬ ভোট পেয়ে এই কেন্দ্রে তৃতীয় স্থানে রয়েছেন সিপিআইএম প্রার্থী সৃজীব বিশ্বাস। তার প্রাপ্ত ভোটের শতকরা হার ৩.৫৬ শতাংশ। 
রবিবার সন্ধ্যার দিকে ভবানীপুরের সাখাওয়াত মেমোরিয়াল স্কুলে গিয়ে মমতার জয়ের সনদ (সার্টিফিকেট) সংগ্রহ করেন দলের রাজ্যসভার সাংসদ সুব্রত বক্সি।

শেয়ার করুন