২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১২:২১:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা


বরগুনাসহ দেশের উপকূলীয় সাগর-নদীতে আজ রবিবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে ২২ দিনের ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বিক্রির উপর নিষেধাজ্ঞা। এ নিষেধাজ্ঞা চলবে আগামী ২৫ অক্টোবর মধ্যরাত অবধি। বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ দেব বলেন, ২২ দিনের ইলিশ সংরক্ষণের বিষয় সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। জেলে সংগঠন, মৎস্যজীবী, আড়তদারসহ ওয়ার্ড পর্যায়ে সচেতনতামূলক সভা করা হয়েছে। জেলা ও উপজেলা টাস্কফোর্সের সভা করে করনীয় বিষয় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 
অতিরিক্ত দায়িত্ব পালনে ইতোমধ্যে যে সকল এলাকায় ইলিশ সংরক্ষণের কার্যক্রম নেই ঐ সকল এলাকার কর্মকর্তা বরগুনায় পদায়ন দেয়া হয়েছে।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, বিষখালী, বুড়ীশ্বর (পায়রা) বলেশ্বর নদীর ৪০টি পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। এই সকল পয়েন্টে নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মা ইলিশ ধরলে কিংবা, মজুদ, বিক্রি করলে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের আওতায় নিয়ে আসা হবে।

জাতীয় মৎস্যজীবী সমিতি বরগুনা জেলার সভাপতি আ. খালেক দফাদার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের সমিতির সদস্যরা সরকারের নিষেধাজ্ঞা আদেশের উপর শ্রদ্ধাশীল। সরকার জেলেদের নিষেধাজ্ঞা চলাকালীন খাদ্য সহায়তা দিচ্ছে, তারপরও যদি কেউ নিষেধাজ্ঞা অমান্য করে তাদেরকে সাজার আওতায় আনার দাবি জানান এই মৎস্যজীবী নেতা।

পাথরঘাটার  মৎস্যজীবী শ্রমিক ইউনিয়ন নেতা মো. দুলাল মিয়া বলেন, আমাদের ইলিশ ধরার ট্রলার ইতোমধ্যে তীরে আশ্রয় নিয়েছে। কোন জেলে শ্রমিকই নিষেধাজ্ঞা অমান্য করবে না বলে আশা করছি।

শেয়ার করুন