০৭ জুলাই ২০২২, বৃহস্পতিবার, ১০:৩২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৯ গোয়াইনঘাট উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ এর পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবিরের ঈদ শুভেচ্ছা বাণী


প্রেসিডেন্টের অপসারণের দাবিতে বিক্ষোভে উত্তাল ব্রাজিল
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২১
প্রেসিডেন্টের অপসারণের দাবিতে বিক্ষোভে উত্তাল ব্রাজিল


ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে অপসারণের দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন দেশটির হাজার হাজার মানুষ। গতকাল শনিবার (২ অক্টোবর) ব্রাজিলের ১৬০টির বেশি শহরে বিক্ষোভে অংশ নেন কয়েক হাজার মানুষ। দেশটিতে সাধারণ নির্বাচনের যখন আর একবছর বাকি তখন এই বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছে দেশটির বিরোধী দল ও ট্রেড ইউনিয়ন। 

প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের মূল কারণ হচ্ছে করোনা মহামারি। দেশটিতে করোনায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ছয় লাখের বেশি মানুষ। বিক্ষোভকারীরা বলছেন, করোনা ঠেকাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি। প্রেসিডেন্টের কারণে ক্ষুধা, দারিদ্র্য, দুর্নীতির মতো পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। আমরা গণতন্ত্র রক্ষার জন্য মাঠে নেমেছি।

সম্প্রতি মতামত জরিপেও হেরে গেছেন বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারো। আটলাস ইনস্টিটিউটের এক জরিপ বলছে, ৬১ শতাংশ জনগণ প্রেসিডেন্টের পারফরমেন্সকে খারাপ ও খুব খরাপ বলছেন। অথচ ২০১৯ সালে যখন তিনি ক্ষমতা গ্রহণ করেন, তখন এই হার ছিল ২৩ শতাংশ।

২০১৯ সালের জানুয়ারিতে ক্ষমতায় বসেন প্রেসিডেন্ট বলসোনারো। সম্প্রতি দেশটির উচ্চ আদালত প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে তদন্ত করার নির্দেশনাও দিয়েছেন। এদিকে, বিক্ষোভের আয়োজকরা বলছেন, গণতন্ত্র রক্ষা ও ব্রাজিলের অধিবাসীদের জীবন রক্ষার জন্য তাদের এই আন্দোলন। বলসোনারোকে সরিয়ে দেওয়া প্রয়োজন।

শেয়ার করুন