২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৩৪:২১ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


হঠাৎ ঊর্ধ্বমুখী পেঁয়াজ-কাঁচামরিচের বাজার
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২১
হঠাৎ ঊর্ধ্বমুখী পেঁয়াজ-কাঁচামরিচের বাজার


হঠাৎ করেই ঊর্ধ্বমুখী পেঁয়াজের বাজার। সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫-১০ টাকা। রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, সবধরনের পেঁয়াজের দামই বেড়েছে। খুচরা বাজারে মান ভেদে এক কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬৫ টাকায়। এছাড়া দাম বেড়েছে কাঁচা মরিচের। বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের জন্য গুণতে হবে ১৮০-২০০ টাকা।

খুচরা বাজারে আমদানি করা পেঁয়াজ মিলছে ৫০ থেকে ৫২ টাকা। যদিও ব্যবসায়ীরা বলছেন চাহিদার তুলনায় যোগান কমছে। পাশাপাশি আকস্মিক এই মূল্যবৃদ্ধির জন্য ভারতীয় পেঁয়াজের দাম বাড়াকেও দায়ী করছেন কেউ কেউ।

টিসিবির হিসেবে এক মাসের ব্যবধানে দেশি জাতের দাম বেড়েছে আশঙ্কাজনক হারে। বেড়েছে আমদানি করা পেঁয়াজের দামও। যদিও পাইকাররা বলছেন, বিভিন্ন বন্দর দিয়ে আমদানি অব্যাহত আছে। তবে আগের তুলনায় আমদানির হার বেশ কম বলেও স্বীকার করেন তারা। আগে নাসিক ও ইন্দোর জাতের পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে শুধু ইন্দোর জাত আনা হচ্ছে।

এছাড়া আমদানি কম হওয়ার অজুহাতে বেড়েছে টমেটোর দামও। শীতকালীন সবজি ফুলকপি ও বাধাকপি প্রতি পিসের দাম উঠেছে ৫০ থেকে ৬০ টাকা। তপেঁপে ছাড়া অন্যান্য সবজি ৪০ থেকে ৬০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের জন্য গুণতে হবে ১৮০-২০০ টাকা। শিমের দাম সেঞ্চুরি পেরিয়ে ১২০ টাকা পর্যন্ত উঠেছে। বাজারে আলু বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা কেজিতে। এমন অবস্থায় বাজারে তদারকি না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় ক্রেতারা।

শেয়ার করুন