২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২:১৬:৩২ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


দীপ্ত টিভিতে তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি'
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১০-২০২১
দীপ্ত টিভিতে তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি'


প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯১৯ সালে "সেভরেস চুক্তির" মাধ্যমে গ্রীকরা ইযমির ফিরে পায় যা প্রায় ৪০০ বছর অটোম্যানদের অধীনে ছিলো। তৎকালীন গ্রীক জেনারেল- জেনারেল ভাসিলি ইজমির পুনর্গঠনের দায়িত্ব প্রদান করেন জেভদেত নামের একজন অটোম্যান মেজরের উপর যিনি একটি গোপন মিশন বাস্তবায়নের জন্য গ্রীক বাহিনীতে যোগ দিয়েছিলেন। 

ইজমির থেকে গ্রীকদের, আইনতাপ থেকে ফরাসিদের আর রাজধানী থেকে বৃটিশদের হটিয়ে দেয়ার পরিকল্পনা এখান থেকেই শুরু হয়। জেভদেতের বুদ্ধিমত্তা আর আত্মোৎসর্গের বিনিময়ে মাত্র তিন বছর পরেই গ্রীকদের হটিয়ে ইজমির আধুনিক তুরস্কের অংশ হয়। তুরস্কের ইতিহাসে বিখ্যাত মেজর মুমিন আকসায় (গাবুর মুমিন) এর বাস্তব জীবন আর ইজমির স্বাধীন হওয়ার সত্য  ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বিখ্যাত তুর্কী সিরিয়াল “Vatanim Sensin”।

গল্পে দেখা যায়- ১৯১২ সালের প্রথম বলকান যুদ্ধে সেলানিকের পতনের পর আহত অবস্থায় জেভদেত গ্রীক বাহিনীর হাতে বন্দী হয়। অন্যদিকে, দাঙ্গার কারণে সেলানিক থেকে ইজমিরে চলে আসে জেভদেতের পরিবার। ৭ বছর পর গ্রীক বাহিনীর কমান্ডার হিসেবে ইযমিরে আসে জেভদেত। কিন্তু তার এই নতুন পরিচয় মেনে নেয়না মা হাসিবে, স্ত্রী আজিজে, ছেলে আলি কেমাল ও মেয়ে হিলাল। গ্রীকবাহিনীর কমান্ডারের ছদ্মবেশে একদিকে মুক্তিকামীদের সংগ্রাম অন্যদিকে পরিবার আর তুর্কী সমাজের সাথে জেভদেতের দূরত্ব ইত্যাদি নানা ঘটনা অবলম্বনে গল্প এগিয়ে যেতে থাকে।              

‘জননী জন্মভূমি‘ ধারাবাহিকে কন্ঠাভিনয় করেছেন- দীপক সুমন (জেভদেত), রুবাইয়া মতিন গীতি (আজিযে), সাঈদ সুমন (তেভফিক), অশোক কুমার বসাক (এশরেফ পাশা), নাহিদ আখতার ইমু (হিলাল), মশিউর রহমান দিপু (লিয়ন), তানিয়া পাটোয়ারী (ইলদিয), খায়রুল আলম হিমু (আলি কেমাল), রাজু আহমেদ (ভাসিলি), জয়িতা মহলানবীশ (হাসিবে), মেরিনা মিতু (ভেরোনিকা) আরও অনেকে। 

ধারাবাহিকটি প্রযোজনা করেছেন তসলিমা তাহরিন। দীপ্ত টিভিতে তুর্কি ধারাবাহিক 'জননী জন্মভূমি' প্রচারিত হচ্ছে প্রতিদিন সন্ধ্যা ৭টা ৩০মিনিটে। 

শেয়ার করুন