২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:৫১:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


সেড নেই রাজবাড়ীর ভেটেরিনারি হাসপাতালে, ভোগান্তি চরমে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৯-২০২১
সেড নেই রাজবাড়ীর ভেটেরিনারি হাসপাতালে, ভোগান্তি চরমে


রাজবাড়ীর উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালে নেই কোনো সেড। এতে ভোগান্তি পোহাতে হয় বিভিন্ন স্থান থেকে গবাদি পশু, পাখি নিয়ে চিকিৎসা করাতে আসা উপজেলার খামারিদের। প্রচন্ড রোদ, বৃষ্টিতে খোদ হাসপাতালের অভ্যন্তরের খোলা আকাশের নিচে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে গবাদি পশুর চিকিৎসা সেবা নিতে হয় তাদের। গত কয়েক দিনের টানা বৃষ্টিতে উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা গবাদি পশুর মালিক ও খামারিদের ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা ব্যক্তিরা।

রাজবাড়ী উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের তথ্যমতে, রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে প্রতি মাসে গড়ে ১ হাজার ৭০০ গবাদি পশু, ১৪ হাজার পাখি ও  ৪০টি মতো পোষা প্রাণির চিকিৎসা সেবা প্রদান করা হয়।

গত কয়েকদিন ধরে উপজেলা প্রাণি সম্পদ ও ভেটেরিনারি দপ্তরে বৃষ্টির মধ্যে চিকিৎসা নিতে আসা গবাদি পশুসহ তাদের মালিকদের বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে চিকিৎসা সেবা নিতে দেখা যায়। গত বুধবার ক্যালসিয়াম ডেফিসিসেন্সি রোগে আক্রান্ত হয়ে বসন্তপুর ইউনিয়নের রাজাপুর গ্রামের আব্দুল মান্নান গাজী ও তার ছেলে মাসুদ গাজীর একটি গর্ভবতী ছাগলের চিকিৎসা করাতে আসেন উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালে। বৃষ্টির মধ্যে ভিজে ভিজে তাদের ছাগলের চিকিৎসার দৃশ্য দেখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মো. সায়েফ। 

আব্দুল মান্নান গাজী বলেন, রাজবাড়ী সদর উপজেলা একটি বড় উপজেলা। এটি একটি কৃষিপ্রধান উপজেলা। উপজেলাতে অনেক খামারি রয়েছেন। অনেক গবাদি পশুর চিকিৎসার জন্য এখানে আসতে হয়। প্রচন্ড রোদ এবং বৃষ্টিতে ভিজে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন কিছু বাঁশ আর টিন দিয়ে অস্থায়ীভাবে একটি ছাপড়া নির্মাণ করলেও তো ভোগান্তি কমবে। শুনি জেলায় এত বড় বড় ধনী লোক রয়েছে। স্যারেরাই বা কি করেন?

বানিবহ ইউনিয়নের খামারি প্রদ্দুত কুমার বালা অভিযোগ করে বলেন, সরকারি হাসপাতালে আসলে পশু-পাখির চিকিৎসকদের সেভাবে পাওয়া যায় না। ডাক্তারা ভালো মতো আমাদের কথা শুনতে চায় না। যে কারণে অনেক পরিবারের লোকজন এখন পশু-পাখি নিয়ে সরকারি হাসপাতালে আসে না। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বৃষ্টিতে ভিজলে অনেক পশু-প্রাণির ক্ষতি হয়। সরকারের উচিৎ দ্রুত সময়ের মধ্যে একটি সেড নির্মাণ করা।  

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহম্মেদ বলেন, এখানে একটি সেড নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। তাছাড়া রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী স্যারকে বলেছি। তবে হাসপাতালে চিকিৎসা সেবার মান অনেক ভালো বলে দাবি করেন তিনি।

রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী বলেন, বৃষ্টির মধ্যে খামারিদের পশুর চিকিৎসা সেবা নিতে দেখলাম। দ্রুত সময়ের মধ্যে এখানে একটি সেড নির্মাণের চেষ্টা করা হবে।

শেয়ার করুন