২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:২৬:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য হতে বাইডেনের সমর্থন
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৯-২০২১
নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য হতে বাইডেনের সমর্থন


দ্বিপক্ষীয় বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের অন্তর্ভুক্তি বিষয়ে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা পুর্নব্যক্ত করেন বাইডেন। 

শনিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য মার্কিন সমর্থনের কথা বলেছেন বাইডেন। একইসঙ্গে অন্যান্য দেশ যারা বহুপাক্ষিক সহযোগিতার গুরুত্বপূর্ণ চ্যাম্পিয়ন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন পেতে আগ্রহী- তাদের প্রতি সমর্থনের কথাও বলেছেন।

বর্তমানে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঁচটি স্থায়ী সদস্য এবং ১০টি অস্থায়ী সদস্য দেশ আছে। অস্থায়ী সদস্যরা জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা দুই বছরের মেয়াদে নির্বাচিত হয়। 

পাঁচটি স্থায়ী সদস্য দেশ হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, যুক্তরাজ্য ও ফ্রান্স। এই দেশগুলো জাতিসংঘের যে কোনো মূল সিদ্ধান্তে ভেটো (আমি মানি না) দিতে পারে।

শেয়ার করুন