২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:২৬:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে কোয়াড
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০৯-২০২১
প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে কোয়াড


গত মার্চে যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া মিলে গঠন করে কোয়াড জোট। এতদিন এই জোটের সব বৈঠক ভার্চুয়ালি হয়েছে। এবার প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক বসতে যাচ্ছে কোয়াড। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) ওয়াশিংটনে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, কোয়াড নেতাদের সাথে দেখা করার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্ভবত চীনের বিষয়ে মনোযোগী হবেন। এই জোটের মধ্যে ভারতই একমাত্র দেশ যার চীনের সঙ্গে সীমান্ত রয়েছে এবং সীমান্তটি বেশ কয়েকটি পয়েন্টে তিক্তভাবে বিতর্কিত।

জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, অবকাঠামো উন্নয়ন এবং ফাইভজি অবকাঠামোর মতো উদীয়মান প্রযুক্তির ভাগাভাগি নিয়ে কোয়াড গভীর সহযোগিতার ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।

প্রাক্তন ভারতীয় কূটনীতিক জিতেন্দ্র নাথ মিশ্র বলেছেন, ভারতের কিছু কঠিন বিষয় উপস্থাপন করতে হবে। বিস্তৃত সমুদ্র উপকূলে চীন নিজের উপস্থিতি রেখেছে। এখানে ভারত কীভাবে স্বার্থরক্ষা করবে- সে প্রশ্ন করতে হবে।

শেয়ার করুন