২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:০৯:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


মুঘল আমলের হীরে-পান্নার চশমা উঠছে নিলামে
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২১
মুঘল আমলের হীরে-পান্নার চশমা উঠছে নিলামে


হীরে খচিত পান্নার এক জোড়া চশমা নিউইয়র্ক-হংকং-লন্ডনের প্রদর্শনশালা ঘুরিয়ে অক্টোবরে নিলামে তুলবে নামী নিলামঘর সদবিজ। তাদের আশা, দাম উঠবে ৩৫ লাখ ডলার। নিলামঘর সদবিজ-এর চেয়ারম্যান এডওয়ার্ড গিবসের মতে, মুঘল কারিগরির উৎকৃষ্ট নিদর্শন এই হীরে-পান্নার চশমা দুটি।

রত্নের মাপ ও আকারের জন্যই বিরল এই চশমা। এর একটি চশমা পরিচিত ‘হ্যালো অফ লাইট’ বা ‘জ্যোতিপরিধি’ নামে। গোলকুণ্ডা থেকে পাওয়া ২০০ ক্যারাটের হীরে দিয়ে তৈরি এটি।

সদবিজ-এর পরিসংখ্যান বলছে, সম্ভবত বিশ্বের সবচেয়ে বড় হীরকখণ্ড কেটে ঐ চশমা তৈরি হয়েছে। এর দ্বিতীয় চশমাটির নাম ‘গেট অফ প্যারাডাইস’ বা ‘স্বর্গদ্বার’। সেটিতে ব্যবহৃত পান্নার ওজন ৩০০ ক্যারেট। শুধু দামের নিরিখেই নয়—ভারতীয় উপমহাদেশ এবং ইসলামি সংস্কৃতিতে হীরের বিশেষ সমাদর। কারণ তা জ্ঞান ও দৈব আলোর প্রতীক। অশুভ শক্তিকে দূর করে শুভকে কাছে টানে হীরে, এই বিশ্বাসও বহুল প্রচলিত।

শেয়ার করুন