১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৫৭:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
দেশের প্রধান দুই শত্রু বিএনপি আর ডেঙ্গু: ওবায়দুল কাদের মিয়ানমারের নাগরিকের সহযোগিতায় মানব পাচার পাকুন্দিয়া প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানালেন নবাব আলী হাসিব খান বানভাসি মানুষের পাশে মুগদা থানা ইমাম উলামা পরিষদের পক্ষ থেকে সেক্রেটারি মুফতি শফিকুল ইসলাম মাজহারীর নগদ অর্থ বিতরণ আদালত কর্তৃক উজ্জ্বল মিয়াজী হত্যা মামলার ৪ আসামির জামিন আবারও না মঞ্জুর ৩ জেলায় উজ্জ্বল মিয়াজী হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ নৌ পুলিশ ও ডাকাতদলের মধ্যে গোলাগুলির আহত ৪, আটক ১ ব্যবসায়ী উজ্জ্বল মিয়াজী হত্যাকান্ডে জড়িতরা প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে বাবলা ডাকাত ও কবিরখালাশীকে ধরিয়ে দিতে পারলে ২ লাখ টাকা পুরস্কার


রংপুরের প্রাথমিক বিদ্যালয়গুলো চলছে তীব্র শিক্ষক সংকট
ভোরের ধ্বনি অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২১
রংপুরের প্রাথমিক বিদ্যালয়গুলো চলছে তীব্র শিক্ষক সংকট


রংপুর বিভাগের ৯ হাজার ৫৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩ হাজার শিক্ষকের পদ খালি রয়েছে। এই সংকট নিয়ে চলছে ১৯ লাখ শিক্ষার্থীর পাঠদান। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এদিকে শিক্ষা বিভাগ দাবি করছেন, করোনার কারণে দীর্ঘ দেড় বছর পর বিদ্যালয় খুললেও উপস্থিতির হার সন্তোষজনক।

বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বিভাগের ৮ জেলায় সাড়ে ৯ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর পাঠদানের জন্য প্রায় ৫৪ হাজার শিক্ষক প্রয়োজন। বর্তমানে শিক্ষক রয়েছে প্রায় ৫১ হাজার। প্রায় ৩ হাজার শিক্ষকের পদ শূন্য রয়েছে। অবসর ও বদলি জনিতসহ বিভিন্ন কারণে এসব পদ শূন্য হলে নতুন করে শিক্ষক নিয়োগ দেয়া হয়নি। ফলে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানে ব্যাঘাত ঘটছে। খুব দ্রুত শূন্য পদ পূরণের সম্ভাবনাও কম। এই সংকট আরও স্থায়ী হলে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা হোঁচট খাওয়ার শঙ্কা রয়েছে। এমনটাই মনে করছে শিক্ষা সংশ্লিষ্ট অনেকে।  

এদিকে ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ায় শিক্ষার্থীদের উপস্থিতির হার ৮০ শতাংশ। এর মধ্যে মেয়ে শিক্ষার্থীর উপস্থিতির হার ছেলেদের চেয়ে বেশি। উপস্থিতির হার আরও বাড়াতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের তাগিদ দেয়া হচ্ছে বলে জানিয়েছে শিক্ষা অফিস। 

বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ-পরিচালক মো. মুজাহিদুল ইসলাম শিক্ষক সংকটের কথা স্বীকার করে বলেন, শূন্য পদ পূরণে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিবেন। তিনি বলেন, করোনা সংক্রমণ রোধে শিক্ষার্থীদের স্বাস্থ্য বিধি মেনে চলার বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে।

শেয়ার করুন